ঢাকাবৃহস্পতিবার , ৩০ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

স্পেনে লকডাউন শীথিল সময়ে বয়স অনুযায়ী বাসার বাহিরে যাবার সময় নির্ধারন

Tito
এপ্রিল ৩০, ২০২০ ১০:২৭ অপরাহ্ণ
Link Copied!

মুজিবুর রহমান, মাদ্রিদ থেকে।।
গত ২৫’শে এপ্রিল প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ ঘোষণা দেন যে, করোনা সংক্রমণের নিম্নগামীতা চলমান থাকলে আগামী ২ মে হতে বয়স্করাও হাটাহাটি, ব্যায়াম বা খেলাধুলার জন্য ঘর থেকে বের হবার অনুমতি পাবেন।

এরই ধারাবাহিকতায় আজ স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইয়্যা বয়সানুযায়ী একটি সময়তালিকা ব্যাখ্যা করেন। আগামী শনিবার থেকে বয়স্করাও ঘর থেকে বের হতে পারবেন। উল্লেখ্য যে, ১৪ বছরের নিচের বাচ্চারা ইতোমধ্যেই রাস্তায় বের হবার অনুমোদন পেয়ে গেছে। তবে এবারের নতুন টাইম জোনে তাদের সময়সূচিতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে।

০-১৪ বছরঃ
দুপুর ১২টা হতে বিকেল ৭টার ভেতরে এক ঘন্টার জন্য পরিবারের বড় কোন সদস্যের সাথে বের হতে পারবে।(আগে ছিলো সকাল ৯টা থেকে সন্ধ্যা ৯ টার ভেতর)।

১৪-৭০ বছরঃ
সকাল ৬টা থেকে ১০টা এবং বিকেল ৮টা থেকে রাত ১১টার মধ্যে একবার বের হতে পারবেন।
শরীরচর্চার উদ্দেশ্যে বের হলে একা বের হতে হবে এবং নিজ নিজ মিউনিসিপ্যাল বা পৌরসভার ভেতরে অবস্থান করতে হবে।
হাটাহাটির জন্য একা অথবা বাসার একজনকে সাথে নিয়ে বের হতে পারবেন এবং দূরত্ব হবে বাসা থেকে সর্বোচ্চ ১কিলোমিটার।

সত্তোরোর্ধ্ব ও পরনির্ভরশীলঃ
সকাল ১০টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৭টা থেকে ৮টার মধ্যে একবার বের হতে পারবেন। তবে সাথে একজন সঙ্গী বা শুশ্রূষাকারী থাকতে হবে।

যে মিউনিসিপ্যাল গুলোর জনসংখ্যা ৫ হাজারের নিচে সেগুলোর ক্ষেত্রে এই সময় তালিকা প্রযোজ্য হবে না।

এছাড়াও করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ ও স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে স্পেন সরকার ৪ ধাপের একটি প্রস্তুতি নিয়েছে যেটা কিনা আগামী জুনের শেষ পর্যন্ত চলবে।

গত চব্বিশ ঘন্টায় স্পেনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা কমে হয়েছে ২৬৮ জন। এখন পর্যন্ত মোট মৃত্যুবরণ করেছেন ২৪ হাজার ৫৪৩ জন।
মোট আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৩ হাজার ৪’শো ৩৫ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন মোট ১ লাখ ১২ হাজার ৫০ জন যা মোট আক্রান্তের শতকরা ৫০ ভাগেরও উপরে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।