1. admin@manirampurprotidin.com : admin :
  2. hnurul146@gmail.com : nurul :
  3. titonews24@gmail.com : Tito :
শিরোনাম :
হাইকোর্টের নির্দেশে কেশবপুরে অবৈধ “রোমান ব্রিকস” ভেঙ্গে দিল প্রশাসন মাদ্রিদে হবিগঞ্জবাসীর মিলন মেলায় মুখরিত লাভপিয়েছ মণিরামপুরের জুড়ানপুর বালিকা বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষককে হাজিরা খাতায় স্বাক্ষরে বাঁধা মালিতে জাতিসংঘ শান্তিপদক পেলেন বাংলাদেশের ১৩৯ জন শান্তিরক্ষী কেশবপুর উপজেলা চেয়ারম্যানকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মণিরামপুরে সাংবাদিক পুত্র মাহির গোল্ডেন জিপিএ-৫ লাভ মণিরামপুরে ইকবালকে কমিটি গঠন কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ : রোহিতার আহ্বায়ক বহিষ্কার মণিরামপুরে ২দিন ব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলার শুভ উদ্বোধন মণিরামপুরে গ্রাম ডাক্তারের ভুল চিকিৎসায় স্কুল ছাত্রীর হাতে পঁচন ।। আদালতে মামলা মণিরামপুরে সাবেক অধ্যক্ষ মাওলানা বজলুর রহমানের ইন্তেকাল

রাজগঞ্জে বেড়েছে কাঁচা মরিচের ঝাঁজ

  • আপডেট: সোমবার, ৯ আগস্ট, ২০২১
  • ৮৩ দেখেছেন

হেলাল উদ্দিন, রাজগঞ্জ থেকে ৷৷
রাজগঞ্জে দাম বেড়েছে কাঁচামরিচের। রাজগঞ্জ বাজারে প্রতিকেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকা দরে।
জানা যায়, এবছর আবহাওয়া অনুকুলে না থাকায় ব্যাহত হয়েছে কাঁচা মরিচের উৎপাদন। গোড়া পচা রোগে আক্রান্ত হয়েছে মরিচ খেত। ইতোমধ্যে অধিকাংশ জমির মরিচ মরে যাচ্ছে।
রাজগঞ্জের মশ্বিমনগর ইউনিয়নের শাহপুর ও ঝাঁপা গ্রামে কাঁচামরিচ উৎপাদন বেশি হয়। এ দুই গ্রামের কাঁচা মরিচের নাম ডাকও রয়েছে অঞ্চল জুড়ে।
রাজগঞ্জ বাজারে মরিচ বিক্রি করতে আসা শাহপুর গ্রামের আব্দুস সালাম বলেন- মরিচ চাষে এবারে লোকসান গুনতে হচ্ছে। আশা করছিলাম ভালই আয় হবে কিন্তু গোড়া পচা রোগে সব শেষ।
এদিকে রাজগঞ্জের শাহপুর, নোয়ালী, দোদাড়িয়া ও ঝাঁপা গ্রামের কয়েকজন মরিচ চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়- আবহাওয়া অনুকূলে না থাকায় মরিচ চাষ ভালো হয়নি। ইতিপূর্বে অধিকাংশ মরিচগাছের গোড়া পচে মরে যাচ্ছে। এজন্য উৎপাদন কম, দাম বেশি। দাম বেশি হলেও খরচের টাকা উঠছে না।
ঝাঁপা ইউনিয়ন উপসহকারি কৃষি কর্মকর্তা ভগীরত চন্দ্র বলেন- রাজগঞ্জ এলাকার মাটির গুণাগুণ মরিচ চাষের উপযোগী হওয়ায় উৎপাদন ভালো হয়। কিন্তু চলতি মৌসুমে গোড়া পচা রোগের প্রকোপ বেড়েছে। ফলে মরিচে ছত্রাক জনিত কীটনাশক স্প্রে করার পরামর্শ দেওয়া হচ্ছে।


এ খবর টি সোস্যাল মিডিয়াতে এ পোষ্ট করুন

এ জাতীয় আরও খবর




© All rights reserved © 2013-2022