ঢাকাসোমবার , ৯ আগস্ট ২০২১
আজকের সর্বশেষ সবখবর

রাজগঞ্জে বেড়েছে কাঁচা মরিচের ঝাঁজ

Tito
আগস্ট ৯, ২০২১ ১০:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

হেলাল উদ্দিন, রাজগঞ্জ থেকে ৷৷
রাজগঞ্জে দাম বেড়েছে কাঁচামরিচের। রাজগঞ্জ বাজারে প্রতিকেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকা দরে।
জানা যায়, এবছর আবহাওয়া অনুকুলে না থাকায় ব্যাহত হয়েছে কাঁচা মরিচের উৎপাদন। গোড়া পচা রোগে আক্রান্ত হয়েছে মরিচ খেত। ইতোমধ্যে অধিকাংশ জমির মরিচ মরে যাচ্ছে।
রাজগঞ্জের মশ্বিমনগর ইউনিয়নের শাহপুর ও ঝাঁপা গ্রামে কাঁচামরিচ উৎপাদন বেশি হয়। এ দুই গ্রামের কাঁচা মরিচের নাম ডাকও রয়েছে অঞ্চল জুড়ে।
রাজগঞ্জ বাজারে মরিচ বিক্রি করতে আসা শাহপুর গ্রামের আব্দুস সালাম বলেন- মরিচ চাষে এবারে লোকসান গুনতে হচ্ছে। আশা করছিলাম ভালই আয় হবে কিন্তু গোড়া পচা রোগে সব শেষ।
এদিকে রাজগঞ্জের শাহপুর, নোয়ালী, দোদাড়িয়া ও ঝাঁপা গ্রামের কয়েকজন মরিচ চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়- আবহাওয়া অনুকূলে না থাকায় মরিচ চাষ ভালো হয়নি। ইতিপূর্বে অধিকাংশ মরিচগাছের গোড়া পচে মরে যাচ্ছে। এজন্য উৎপাদন কম, দাম বেশি। দাম বেশি হলেও খরচের টাকা উঠছে না।
ঝাঁপা ইউনিয়ন উপসহকারি কৃষি কর্মকর্তা ভগীরত চন্দ্র বলেন- রাজগঞ্জ এলাকার মাটির গুণাগুণ মরিচ চাষের উপযোগী হওয়ায় উৎপাদন ভালো হয়। কিন্তু চলতি মৌসুমে গোড়া পচা রোগের প্রকোপ বেড়েছে। ফলে মরিচে ছত্রাক জনিত কীটনাশক স্প্রে করার পরামর্শ দেওয়া হচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।