ঢাকাসোমবার , ১০ আগস্ট ২০১৫
আজকের সর্বশেষ সবখবর

মনিরামপুরে এইচএসসি পরীক্ষার ফল বিপর্যয়; জিপিএ-৫ পেয়েছে ৭ জন

admin
আগস্ট ১০, ২০১৫ ৫:৪১ অপরাহ্ণ
Link Copied!

একে আজাদ,  মণিরামপুর: 

মনিরামপুরে চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফলাফলে বিপর্যয় ঘটেছে। গত ১০ বছরের মধ্যে এবছরের ফলাফলে সংশ্লিষ্টরা বিস্মিত ও মর্মাহত হয়েছেন । যদিও এই বছর যশোর শিক্ষা বোর্ডে পাশের হার সর্বনি¤œ। তারপরেও মনিরামপুর উপজেলায় এইচএসসি পরীক্ষার ফলাফলে শতকরা পাশের হার ৪২ দশমিক ৫১ শতাংশ।  এখানে ১৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ৬ টি পরীক্ষা কেন্দ্রে অংশ নেয়া ১৬৯৬ জন পরীক্ষার্থীর মধ্যে বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে ৭২১ জন। এর মধ্যে  জিপিৃএ-৫ পেয়েছে ০৭ জন যার ০৪ জনই মণিরামপুর কলেজের ।অন্যান্য প্রতিষ্ঠান মিলে ০৩ জন।

gpa

মণিরামপুর ডিগ্রী কলেজ থেকে ৩৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১২০ জন। পাশের হার ৩২.৯৬ শতাংশ।  মণিরামপুর মহিলা কলেজ থেকে বিভিন্ন শাখায় ৩১৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ ছাড়া পাশ করেছে ১৩১ জন। পাশের হার ৪১.১৯%। রাজগঞ্জ কলেজের ২৯৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৭৮ জন। পাশের হার ২৬.১৭ শতাংশ। বালিয়াডাঙ্গা খানপুর কলেজের ১০৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে মাত্র ৪০ জন। পাশের হার ৩৬.৬৯ শতাংশ। চিনাটোলা কলেজের ১২৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩৩ জন। পাশের হার ২৬.৮২ শতাংশ। ঢাকুরিয়া কলেজের ১২৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৯ জন। পাশের হার ২২.৬৬ শতাংশ। খেদাপাড়ার ইউনিয়নের সবুজপল্লী কলেজ থেকে নিয়মিত ১৯ জন পরীক্ষার্থীর মধ্যে কেহই পাশ করেনি বলে অত্র কলেজের নিয়মিত ছাত্র আ.কুদ্দুস জানায়। কুয়াদা স্কুল এন্ড কলেজ থেকে ২২৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৫০ জন। মোট পাশের হার ৩৬ শতাংশ। তবে আশার কথা হলো এই কলেজের বিজ্ঞান বিভাগের ১২ জন পরীক্ষার্থীর মধ্যে ৮ জন পরীক্ষার্থী পাশ করেছে। এই বিভাগে পাশের হার ৬৬ শতাংশ। উপজেলার কলেজ পর্যায়ে ৬ টি পরীক্ষা কেন্দ্রে অংশ নেয়া ১৬৯৬ জন পরীক্ষার্থীর মধ্যে বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে মাত্র ৭২১ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৭ জন।  তবে কলেজ পর্যায়ে ফলাফলে বিপর্যয় হলেও মাদ্রাসা ও কারিগরি পর্যায়ে ফলাফল কাক্সিক্ষত । মাদ্রাসা পর্যায়ে ৩৯৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩৫৬ জন। পাশের হার ৮৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪ জন। কারিগরি পর্যায়ে ১৯০ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১৫৪ জন। পাশের হার ৮১ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৪ জন। এ বছরে মনিরামপুরে এইচএসসি পরীক্ষার ফলাফল বিপর্যয়ের কারণ হিসাবে ইংরেজি প্রশ্নপত্র সম্পর্কে শিক্ষার্থীদের সম্মুখ জ্ঞানের অভাব, ইংরেজি শিক্ষকদের অদক্ষতা, শিক্ষকদের ক্লাসের প্রতি উদাসিনতা দেখিয়ে প্রাইভেট বানিজ্যের দিকে ঝুঁকে পড়া এবং লেখাপড়া বাদ দিয়ে শিক্ষার্থীদের ইন্টারনেটের প্রতি অধিক হারে ঝুঁকে পড়াকে দায়ী করছেন সংশ্লিষ্টরা। তবে উপজেলার অন্যান্য কলেজের ফলাফল সম্পর্কে জানতে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামীম আহম্মেদ খানের সাথে মোবাইলে একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করেও তাকে ফোনে পাওয়া যায়নি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।