ঢাকাশনিবার , ২৭ সেপ্টেম্বর ২০১৪
আজকের সর্বশেষ সবখবর

চীন সফরে বিএনপির প্রতিনিধি দল

admin
সেপ্টেম্বর ২৭, ২০১৪ ১০:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

bnp-640x352

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খানের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল চীন সফর করছেন। প্রতিনিধি দলটি গত বুধবার চীনের কমিউনিস্ট পাটির্র আন্তর্জাতিক বিভাগ আয়োজিত এক সেমিনারে অংশগ্রহণ করে। সেমিনারে চীনা প্রতিনিধি দলের পক্ষে চীনের কমিউনিস্ট পাটির্র আন্তর্জাতিক বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল ঝাং সুইই বক্তব্য রাখেন।
সুইই ড. মঈন খানকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমরা চীন-বাংলাদেশ সম্পর্ক এবং এই দুই দেশের অভিন্ন দৃষ্টিভঙ্গি বেশকিছু গুরুত্বপূর্ণ ইস্যুকে ইতিবাচক পরিণতি দিতে সক্ষম হয়েছি। তিনি বলেন, আমাদের সম্পর্ক শুধুমাত্র ঐতিহাসিক ভিত্তির ওপরই টিকে থাকবে না; দুই দেশের জনগণের স্বার্থে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।
সুইই আশা প্রকাশ করে বলেন, চীনের কমিউনিস্ট পার্টি ও বিএনপি-এই দুই দলের সম্পর্ক উচ্চ পর্যায়ের মতবিনিময়ের মাধ্যমে উত্তরোত্তর বৃদ্ধি পাবে। এই দুই দল চার দেশীয় ইকোনমিক করিডোরসহ অন্যান্য অভিন্ন ইস্যুতে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, আমরা নিকটপ্রতিবেশী হিসেবে বাংলাদেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক উন্নয়নে বিশ্বাস করি।
রাজনৈতিক স্থিতিশীলতা নিয়ে ড. মঈন খানের বক্তব্যকে সমর্থন জানিয়ে সুইই বলেন, রাজনৈতিক স্থিতিশীলতা ছাড়া সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। ড. মঈন বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশে মিশ্র অর্থনীতি চালু করেছিলেন, যা চীনেও চালু রয়েছে।
সেমিনারে বক্তব্য রাখেন-বিএনপি প্রতিনিধি দলের সদস্য বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান হারুন অর রশীদ, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য মুশফিকুর রহমান, যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী, যুব বিষয়ক সম্পাদক এডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ-মহিলা বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, সহ-ছাত্র বিষয়ক সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু এবং নির্বাহী কমিটির সদস্য শামা ওবায়েদ। ২৪ সেপ্টেম্বর চীনের কমিউনিস্ট পাটির্র আন্তর্জাতিক বিভাগের ভাইস মিনিস্টার ও বাংলাদেশে চীনের সাবেক রাষ্ট্রদূত লি জুনের সঙ্গে ওই দফতরেই এক সভায় মিলিত হয় বিএনপি প্রতিনিধি দল।
লি জুন বলেন, বাংলাদেশ ও বিএনপির সঙ্গে আমাদের সম্পর্ক ঐতিহাসিক। চীন বাংলাদেশের উন্নয়নের অংশীদার। তাই, রাষ্ট্রদূত থাকাকালে বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে আমি নিয়মিত আলোচনা অব্যাহত রেখেছি। চীন বাংলাদেশে চীনের বিশেসায়িত শিল্পপার্ক স্থাপনের পরিকল্পনা নিয়েছে যার বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া প্রশংসা করেছেন। তিনি বলেন, বাংলাদেশকে নিয়ে আমার গভীর আবেগ রয়েছে। ২৫ সেপ্টেম্বর বিএনপির প্রতিনিধি দলটি চীনের কমিউনিস্ট পাটির্র কেন্দ্রীয় কমিটি সচিবালয়ে সেক্রেটারি জেনারেল মি. ঝাউ হংঝু’র সঙ্গে এক বৈঠকে মিলিত হয়। বিএনপির সহ-দফতর সম্পাদক মো. আব্দুল লতিফ জনি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।