ঢাকাসোমবার , ১৫ ফেব্রুয়ারি ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

মণিরামপুর কৃষি বিভাগের ব্যতিক্রমধর্মী উদ্যোগ ”কৃষিতে ডাক্তারী সেবা”

admin
ফেব্রুয়ারি ১৫, ২০১৬ ৯:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিনিধি :
‘কৃষিতে ডাক্তারী সেবা’ ব্যাপক সাড়া ফেলেছে যশোরের মনিরামপুরের কৃষকদের মাঝে। কৃষি প্রযুক্তিতে স্বাস্থ্য, পুষ্টি, রোগ-বালাই দমন, জীবাণু-নাশকসহ বিভিন্ন বিষয়ে এ চিকিৎসা সেবা কৃষকদের মাঝে নতুন উদ্দীপনার সৃষ্টি করেছে। স্থানীয় কৃষি অফিসের উদ্যোগে ফসলের চিকিৎসা সেবা কৃষকের দোরগেড়ায় পৌছে দিতে ব্যাতিক্রমধর্মী এ উদ্যোগ প্রশংসা কুড়িয়েছে সর্ব মহলে।
সরেজমিনে উপজেলার শ্যামকুড় ইউনিয়নের আগরহাটী গ্রামে কৃষকদের মাঝে কৃষি চিকিৎসা সেবা দিতে দেখা যায় উপ-সহকারি কৃষি অফিসার অঞ্জলী রানী জোদ্দারকে। ফসলের চিকিৎসা সেবা নিতে আসা আগরহাটী গ্রামের আলু চাষী শাহাজান আলী জানান, “স্যার গে কাছ থে যুক্তি নিয়ে আবাদে মেলা লাভ হয়েছে, ডাক্তারা যে ফসলের জন্যি চিকিৎসা দিতি আসে, তা আগে কহোনো দেহিনি”। ভোজগাতী ইউনিয়নের হুরগাতী গ্রামের বেগুন চাষী আতিয়ার রহমান জানান, প্রদীপ স্যারের (উপ-সহকারি কৃষি অফিসার) কাছ থেকে পরামর্শ নিয়ে চাষাবাদের ক্ষেত্রে আমরা যথেষ্ট সুফল পেয়েছি। পরিবেশের ভারসাম্য রক্ষায় উপজেলার দূর্বাডাঙ্গা ইউনিয়নে সফল হয়েছে ভারমিকমপোষ্ট প্রকল্প। ওই ইউনিয়নের দত্তকোনা গ্রামের খামারী রোজিনা খাতুন জানান, সবসময় ফরহাদ স্যারের (উপ-সহকারি কৃষি অফিসার) পরামর্শ নিয়ে কমপোষ্ট তৈরী করছি। উপজেলা কৃষি অফিসার সুশান্ত কুমার তরফদার বলেন, কৃষিতে স্বাস্থ্য, পুষ্টি, রোগ-বালাই দমনসহ চাষাবাদের প্রতিটি ক্ষেত্রে চিকিৎসা সেবার কোন বিকল্প নেই। সেই উপলোব্ধি থেকেই ‘কৃষিতে ডাক্তারী সেবা’ কৃষকদের মাঝে আমরা পৌঁছে দেওয়ার চেষ্টা করছি। ইতিমধ্যে আমরা ব্যাপক সাড়া পেয়েছি। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ উইংয়ের পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ বলেন, আমি সরেজমিন যশোরের মনিরামপুরে ফিল্ড পরিদর্শন গিয়ে ‘কৃষিতে ডাক্তারী সেবা’ কার্য্যক্রম দেখে ও চাষীদের সাথে কথা বলে অভিভুত হয়েছি। বিষয়টি কোন প্রকল্পের নয়, সম্পূর্ন স্ব-প্রনোদিত হয়ে কৃষি অফিসার কাজটি করছেন। ‘কৃষিতে ডাক্তারী সেবা’ কৃষি প্রযুক্তিতে অত্যন্ত ফলপ্রসু, যুগোপযোগী ও ব্যতিক্রমধর্মী একটি কার্য্যক্রম, যা অচিরেই দেশব্যাপী একটি প্রকল্পের মাধ্যমে ছড়িয়ে পড়বে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।