1. admin@manirampurprotidin.com : admin :
  2. hnurul146@gmail.com : nurul :
  3. titonews24@gmail.com : Tito :
শিরোনাম :
কেশবপুর উপজেলা চেয়ারম্যানকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মণিরামপুরে সাংবাদিক পুত্র মাহির গোল্ডেন জিপিএ-৫ লাভ মণিরামপুরে ইকবালকে কমিটি গঠন কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ : রোহিতার আহ্বায়ক বহিষ্কার মণিরামপুরে ২দিন ব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলার শুভ উদ্বোধন মণিরামপুরে গ্রাম ডাক্তারের ভুল চিকিৎসায় স্কুল ছাত্রীর হাতে পঁচন ।। আদালতে মামলা মণিরামপুরে সাবেক অধ্যক্ষ মাওলানা বজলুর রহমানের ইন্তেকাল আয়েবাপিসি’র সাধারন সম্পাদক বকুল খানকে যুক্তরাজ্যে বিভিন্ন সংগঠনের সংবর্ধনা সাতবাড়িয়া ইউনিয়ন পরিষদ সচিবের প্রকাশ্যে ঘুষ গ্রহন মণিরামপুর জুয়েলারী সমিতি পক্ষ থেকে কাউন্সিলর বাবুলাল চৌধুরীকে সংবর্ধনা মণিরামপুরের শীর্ষ ব্যবসায়ী রতন পালের স্ব-পরিবারে ভারত পাড়ি! কিন্তু কেন ?

অন্ধ্রে হুদহুদের আঘাত

  • আপডেট: রবিবার, ১২ অক্টোবর, ২০১৪
  • ৫১১ দেখেছেন

Andrha_759868447

ঘণ্টায় প্রায় ২১০ কিলোমিটার গতিবেগ নিয়ে ভারতের অন্ধ্রপ্রদেশের কৈলাশগিরি পার্ক ও তৎসংলগ্ন এলাকায় আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় হুদহুদ। আর ঘূর্ণিঝড়ের আঘাতের শুরুতেই দুই জনের প্রাণহানি ঘটেছে।

স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার কিছু পর রাজ্যের রাজধানী বিশাখাপত্তমের বন্দরের পাহাড়ি পার্কটিতে হুদহুদ আঘাত হানে বলে জানায় ভারতীয় আবহাওয়া অধিদফতর।

ইতোমধ্যে হুদহুদের প্রভাবে সৃষ্ট ভারি বৃষ্টিপাত ও জলোচ্ছ্বাসে অন্ধ্রপ্রদেশের উপকূলীয় জেলাগুলোতে ব্যাপক ভূমিধসের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

ভারি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বিপর্যয়ে বিশাখাপত্তম ও শ্রীকাকুলাম জেলায় দু’জনের প্রাণহানির খবর পাওয়া গেছে বলেও জানিয়েছে স্থানীয় প্রশাসন।

স্থানীয় ও কেন্দ্রীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থা এএনআই জানায়, হুদহুদ আঘাত হানার পরপরই উদ্ধার অভিযান পরিচালনা করতে শ্রীকাকুলাম জেলা ৫টি ডুবুরি দল পাঠানো হয়। এছাড়া, বিশাখাপত্তমে পাঠানো হয় আরও ১০টি উদ্ধারকারী দল।

স্থানীয় আবহাওয়া ‍অধিদফতর জানায়, হুদহুদের প্রভাবে অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম, বিজয়নগরম ও শ্রীকাকুলাম জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এমনকি ঘূর্ণিঝড়ে সৃষ্ট জলোচ্ছ্বাস এবং তৎপূর্ববর্তী ভারি বর্ষণের কারণে রাজ্যটিতে দুপুরের আগে ব্যাপক ভূমিধসের শঙ্কাও করছেন আবহাওয়াবিদরা। এছাড়া, ভারি বৃষ্টিপাতে প্লাবনের আশঙ্কা করা হচ্ছে এর আশপাশের জেলাগুলোতেও।

যদিও ঘূর্ণিঝড় আঘাত হানার আগে অন্ধ্রপ্রেদেশের বিভিন্ন জেলার কয়েক লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

ক্ষয়ক্ষতি এড়াতে ভুবনেশ্বর ও বিশাখাপত্তম রুটের ট্রেন যাত্রা বাতিল করেছে কর্তৃপক্ষ।

ঘূর্ণিঝড় আঘাত হানার আগে দুর্যোগ ব্যবস্থাপনার সার্বিক বিষয় নিয়ে শনিবার জরুরি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বাংলাদেশ উপকূলে ৩ নং সতর্ক সংকেত
এদিকে হুদহুদের প্রভাবে বাংলাদেশের বিভিন্ন উপকূলীয় জেলা ও সমুদ্রবন্দরগুলোতে জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

tree_1_894849949

উপকূলীয় ও চট্টগ্রাম, কক্সবাজার, মংলা এবং পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি রয়েছে।

অতি প্রবল ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১-৩ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বলে শঙ্কা প্রকাশ করে আবহাওয়া দফতর।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতেও বলা হয় আবহাওয়া দফতরের পক্ষ থেকে।


এ খবর টি সোস্যাল মিডিয়াতে এ পোষ্ট করুন

এ জাতীয় আরও খবর




© All rights reserved © 2013-2022