ঢাকাবৃহস্পতিবার , ১৬ অক্টোবর ২০১৪
আজকের সর্বশেষ সবখবর

পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করা হচ্ছে

admin
অক্টোবর ১৬, ২০১৪ ৪:৪৪ অপরাহ্ণ
Link Copied!

সব ধরনের পাবলিক পরীক্ষায় পাস নম্বর বাড়ানো হচ্ছে। পাবলিক পরীক্ষাগুলোতে ‘ঢালাও’ পাসের পর শিক্ষার মান নিয়ে সমালোচনার কারণে শিক্ষা মন্ত্রণালয় এ উদ্যোগ নিয়েছে।
বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান শিক্ষা সচিব নজরুল ইসলাম খান (এনআইখান)।
শিক্ষা সচিব বলেন, সংশ্লিষ্ট সবার মতামত নিয়েই পাবলিক পরীক্ষায় পাস নম্বর বাড়ানো হবে। তিনি জানান, পৃথিবীর কোনো দেশে পাস নম্বর ৩৩ নেই। শিক্ষা পরিবারের সবাইকে নিয়ে সেমিনারের আয়োজন করে মতামত নিয়ে পর্যায়ক্রমে পাস নম্বর বাড়ানো হবে।
এন আই খান জানান, পরীক্ষার পাস নম্বর ৩৩ থেকে বাড়িয়ে ৪০ করার চিন্তা ভাবনা চলছে।
এ বিষয়ে যুক্তি দেখিয়ে শিক্ষা সচিব বলেন, দেশের শিক্ষা ব্যবস্থা আগের চেয়ে ‘অনেক উন্নত’ হয়েছে। এখন ১০০ জন ছেলে-মেয়ের মধ্যে ৯৮ জন স্কুলে ভর্তি হয়। পাসের হার বেড়েছে, জিপিএ-৫ বাড়ছে। আমাদের স্ট্যান্ডার্ড আর একটু বাড়ানো দরকার।
শিক্ষা সচিব জানান, স্কুল কলেজে বর্তমানে একশ নম্বরের পরীক্ষায় পাস করতে ৩৩ পেয়ে হয়। পরীক্ষার পাস নম্বর বাড়ালে শিক্ষার ‘স্ট্যান্ডার্ডও একটু বাড়বে।
উল্লেখ্য, এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৭৮ দশমিক ৩৩ শতাংশ শিক্ষার্থী পাস করে। জিপিএ-৫ পায় ৭০ হাজার ৬০২ জন। এসএসসি ও সমমানে পাসের হার ছিল রেকর্ড ৯১ দশমিক ৩৪ শতাংশ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।