1. admin@manirampurprotidin.com : admin :
  2. hnurul146@gmail.com : nurul :
  3. titonews24@gmail.com : Tito :
শিরোনাম :
কেশবপুর উপজেলা চেয়ারম্যানকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মণিরামপুরে সাংবাদিক পুত্র মাহির গোল্ডেন জিপিএ-৫ লাভ মণিরামপুরে ইকবালকে কমিটি গঠন কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ : রোহিতার আহ্বায়ক বহিষ্কার মণিরামপুরে ২দিন ব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলার শুভ উদ্বোধন মণিরামপুরে গ্রাম ডাক্তারের ভুল চিকিৎসায় স্কুল ছাত্রীর হাতে পঁচন ।। আদালতে মামলা মণিরামপুরে সাবেক অধ্যক্ষ মাওলানা বজলুর রহমানের ইন্তেকাল আয়েবাপিসি’র সাধারন সম্পাদক বকুল খানকে যুক্তরাজ্যে বিভিন্ন সংগঠনের সংবর্ধনা সাতবাড়িয়া ইউনিয়ন পরিষদ সচিবের প্রকাশ্যে ঘুষ গ্রহন মণিরামপুর জুয়েলারী সমিতি পক্ষ থেকে কাউন্সিলর বাবুলাল চৌধুরীকে সংবর্ধনা মণিরামপুরের শীর্ষ ব্যবসায়ী রতন পালের স্ব-পরিবারে ভারত পাড়ি! কিন্তু কেন ?

পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করা হচ্ছে

  • আপডেট: বৃহস্পতিবার, ১৬ অক্টোবর, ২০১৪
  • ৩০২ দেখেছেন

সব ধরনের পাবলিক পরীক্ষায় পাস নম্বর বাড়ানো হচ্ছে। পাবলিক পরীক্ষাগুলোতে ‘ঢালাও’ পাসের পর শিক্ষার মান নিয়ে সমালোচনার কারণে শিক্ষা মন্ত্রণালয় এ উদ্যোগ নিয়েছে।
বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান শিক্ষা সচিব নজরুল ইসলাম খান (এনআইখান)।
শিক্ষা সচিব বলেন, সংশ্লিষ্ট সবার মতামত নিয়েই পাবলিক পরীক্ষায় পাস নম্বর বাড়ানো হবে। তিনি জানান, পৃথিবীর কোনো দেশে পাস নম্বর ৩৩ নেই। শিক্ষা পরিবারের সবাইকে নিয়ে সেমিনারের আয়োজন করে মতামত নিয়ে পর্যায়ক্রমে পাস নম্বর বাড়ানো হবে।
এন আই খান জানান, পরীক্ষার পাস নম্বর ৩৩ থেকে বাড়িয়ে ৪০ করার চিন্তা ভাবনা চলছে।
এ বিষয়ে যুক্তি দেখিয়ে শিক্ষা সচিব বলেন, দেশের শিক্ষা ব্যবস্থা আগের চেয়ে ‘অনেক উন্নত’ হয়েছে। এখন ১০০ জন ছেলে-মেয়ের মধ্যে ৯৮ জন স্কুলে ভর্তি হয়। পাসের হার বেড়েছে, জিপিএ-৫ বাড়ছে। আমাদের স্ট্যান্ডার্ড আর একটু বাড়ানো দরকার।
শিক্ষা সচিব জানান, স্কুল কলেজে বর্তমানে একশ নম্বরের পরীক্ষায় পাস করতে ৩৩ পেয়ে হয়। পরীক্ষার পাস নম্বর বাড়ালে শিক্ষার ‘স্ট্যান্ডার্ডও একটু বাড়বে।
উল্লেখ্য, এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৭৮ দশমিক ৩৩ শতাংশ শিক্ষার্থী পাস করে। জিপিএ-৫ পায় ৭০ হাজার ৬০২ জন। এসএসসি ও সমমানে পাসের হার ছিল রেকর্ড ৯১ দশমিক ৩৪ শতাংশ।


এ খবর টি সোস্যাল মিডিয়াতে এ পোষ্ট করুন

এ জাতীয় আরও খবর




© All rights reserved © 2013-2022