ঢাকাসোমবার , ৬ মার্চ ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

মণিরামপুরে শিক্ষার্থীদের মাঝে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীর ৪০ হাজার বই বিতরন

Tito
মার্চ ৬, ২০১৭ ১:৪৪ অপরাহ্ণ
Link Copied!

মনিরুজ্জামান টিটো ॥
“যত বেশী বই পড়ব, তত বেশী পুরস্কার” এই শ্লোগানকে সামনে রেখে মণিরামপুর উপজেলার প্রায় দুই শতাধিক মাধ্যমিক বিদ্যালয়ের পঁচিশ হাজার শিক্ষার্থীদের পাঠাভ্যাস উন্নয়নের লক্ষ্যে বই বিতরন করা হয়েছে। শিক্ষা মন্ত্রনালয়ের সেকেন্ডারী এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্টের (সেকায়েপ) তত্ত্বাবধানে পাঠাভ্যাস উন্নয়ন প্রকল্পের আওতায় শিক্ষার্থীদের মন ও বয়সের উপযোগী সুন্দর, সূখপাঠ্য এবং উন্নত মানের বই পড়ার মাধ্যমে পরিপূর্ণ ও আলোকিত মানুষ হিসেবে গড়ে ওঠার সুযোগ দানের উদ্দেশ্যে উক্ত বই বিতরন করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার এক’শ ৯১টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় পঁচিশ হাজার শিক্ষার্থী এ কর্মসূচীর সদস্যপদ লাভ করেছে। এসব সদস্যদের মাঝে ইতিমধ্যে প্রায় চল্লিশ হাজার বই বিতরন করা হয়েছে। যার তালিকায় রয়েছে বাংলা সাহিত্য ও পৃথিবীর কিশোর সাহিত্যের সবচেয়ে সুন্দর ও উপভোগ্য সব বই। এই বইয়ের মধ্যে আছে গল্প, কবিতা, উপন্যাস, জীবন কাহিনী, ভ্রমণ কাহিনী, বৈজ্ঞানিক কল্প কাহিনী, ইতিহাস ইত্যাদি। কর্মসূচীর আওতায় ষষ্ট শ্রেণীর প্রত্যেক শিক্ষার্থী সদস্যদের জন্য ২০ টি, সপ্তম শ্রেণীর জন্য ১৮ টি, অষ্টম শ্রেণীর জন্য ১৪ টি, নবম শ্রেণীর জন্য ১৯ টি এবং দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ১৪ টি বই পড়ার সুযোগ রাখা হয়েছে।
বই পড়ার প্রতি শিক্ষার্থীদের উৎসাহ বাড়িয়ে তুলতে প্রত্যেক শ্রেণীর জন্য নির্ধারিত মূল্যায়ন পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষার্থীদের জন্য রাখা হয়েছে সেরা পাঠক পুরস্কার, অভিনন্দন পুরস্কার ও শুভেচ্ছা পুরস্কারসহ বিপুল সংখ্যক পুরস্কারের ব্যবস্থা। শিক্ষার্থী সদস্যদের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানের সংগঠক ও ম্যানেজিং কমিটির সদস্যদের জন্য পুরস্কারের ব্যবস্থা করেছে প্রকল্পটি। প্রকল্পটির আওতায় সোমবার পৌর এলাকার পাতন জুড়ানপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বই বিতরন করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন প্রকল্পের প্রোগ্রাম অফিসার মোহাম্মদ হান্নান, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মনিরুজ্জামান টিটো, অভিভাবক সদস্য ইব্রাহীম সরদার, প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) সেলিনা খাতুনসহ শিক্ষকবৃন্দ। বিশ্ব সাহিত্য কেন্দ্র কর্তৃক বাস্তবায়নাধীন পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীর প্রোগ্রাম অফিসার মোহাম্মদ হান্নান জানান, প্রকল্পটির আওতায় বিতরনকৃত বই গুলো পড়লে শিক্ষার্থীরা আনন্দের পাশাপাশি অনেক নতুন নতুন শব্দও শিখতে পারবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।