ঢাকারবিবার , ২৬ মে ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

মনিরামপুরে ফেজবুক ভিত্তিক সংস্থা এফএসডিও’র দেব বিশ্বাসের ডিজিটাল প্রতারনা

Tito
মে ২৬, ২০১৯ ২:৪০ অপরাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিনিধি ॥
মনিরামপুরে পরিবার ও সমাজ উন্নয়ন সংস্থা (এফএসডিও) নামে একটি সংগঠন দীর্ঘদিন ধরে ফেসবুকে মিথ্যা প্রচার চালিয়ে প্রতারনা করে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। ফেসবুক ভিত্তিক সংস্থাটি বিভিন্ন ব্যাক্তি বা প্রতিষ্ঠানের সেবা, সামাজিক ও উন্নয়নমূলক কর্মকান্ডের ছবি ফেসবুক বা অন্য কোন মিডিয়া হতে সংগ্রহ করে তা নিজেদের ফেজবুক পেজে ব্যবহার করে প্রবাসী ও বিত্তবানদের নিকট থেকে অনুদান সংগ্রহ করে আত্মসাত করে চলেছে।
সূত্রে জানাযায়, মনিরামপুর উপজেলার জলকর রোহিতা গ্রামের যুবক দেব বিশ্বাস কয়েক বছর পূর্বে ভাগ্য পরির্বতনের লক্ষ্যে দুবাই পাড়ি জমান। সেখান থেকে কয়েক বছর পর ফিরে এসে মণিরামপুর বাজারে দুবাই কসমেটিক নামে একটি ব্যবসায় প্রতিষ্ঠান পরিচালনা করতেন। এসময় দেব বিশ্বাস ফেসবুকে একটি পেজ খুলে বিভিন্ন সময়ে ছোট খাটো সামাজিক সেবামুলক কর্মকান্ডের ছবি পোস্ট করতে থাকেন। এক পর্যায়ে মানুষের আস্থা অর্জন করতে সমর্থ হন তিনি। কিছুদিন পর এফএসডিও রক্তদান সংস্থা নামে একটি গ্রুপ খুলে সেখানে রক্তদানের ছবি পোস্ট করতে থাকেন। দেশের বিভিন্ন অঞ্চলের এসব ছবি তিনি বিভিন্ন মিডিয়া হতে সংগ্রহ করে, তা নিজেদের সংগঠনের সদস্য হিসেবে চালিয়ে দিতে থাকেন। এমনকি ছবির রক্তদাতাদের নাম পরিবর্তন করে ভিন্ন নামে তা নিজের ব্যাক্তিগত ও এসএসডিও নামের ফেজবুক পেজে প্রচার করেন। নিজের অবস্থান শক্ত করতে বিভিন্ন এলাকা, স্কুল, কলেজ ভিত্তিক ইউনিট কমিটি গঠন করেন। এলাকার কোমলমতি শিক্ষার্থীদের ব্যবহার করে লোক দেখানো কমিটি করে তার প্রতারনা চালিয়ে যাচ্ছেন।ফেসবুক ভিত্তিক নামসর্বস্ব সংস্থার ব্যানারে বিভিন্ন সামাজিক কর্মকান্ডের ছবির কপিরাইট ব্যবহার করে দেশে বিদেশে বসবাসরত বহু দয়ালু মানুষের বিবেকে নাড়া দিতে সক্ষম হন। এ সুযোগে দেশে-বিদেশে বহু ডোনার সৃষ্টি করেন। এরপর তিনি মণিরামপুরের ব্যবসায়ী প্রতিষ্ঠানটি স্যোসাল মিডিয়াতে বিজ্ঞপ্তি দিয়ে বিক্রি করে এফএসডিও নিয়েই নেমে পড়েন প্রতারণায়। বিভিন্ন মিডিয়া হতে রক্তদানের ছবি ম্যানেজ করে নিজের এবং এসএসডিও নামক ফেসবুক পেজে তা রক্তদাতার নাম পরিবর্তন করে নিজের সংগঠনের নামে প্রচার করতে থাকেন। সমাজের বিত্তবান ও দয়ালু মানুষের কাছ থেকে সংগঠনের নামে কৌশলে অনুদান হাতিয়ে পরিবার নিয়ে যশোর সদরে বাসা ভাড়া করে বিলাসী জীবন যাপন শুরু করেন।
লোক দেখানো ছোট খাটো দু’একটি সামাজিক কর্মকান্ড করে ব্যাপক আকারে বিভিন্ন মিডিয়াতে সংগঠনের প্রচার নামে থাকে দেব বিশ্বাস। ফেসবুক বা বিভিন্ন মিডিয়ার থেকে ছবি কপি করে প্রচার করতে যেয়ে সম্প্রতি ধরা পড়ে তার চতুরতা। এরপর থেকে বেরিয়ে আসে তার অপকর্মের নানা তথ্য। গত সপ্তাহে মণিরামপুরের এক সাবেক ছাত্রলীগ নেতার পিতা অসুস্থ হয়ে ভর্তি হন ঢাকার ন্যাশনাল কিডনী ইন্সটিটিউটে। এসময় তার পিতার রক্তের প্রয়োজন হলে নিজ ফেসবুক আইডিতে স্ট্যাটাস দিয়ে রক্তের আহ্বান করেন ওই সাবেক ছাত্রনেতা। সেমোতাবেক তার অফিসের এক সহকর্মী ও পরিচিত বন্ধুরা রক্ত দেয়। ওই সাবেক নেতা কৃতজ্ঞতা প্রকাশ স্বরূপ রক্তদানের তিনটি আলাদা ছবি তার ফেসবুকে পোস্ট করেন। রক্তদাতারা হলেন, রেজা, কমলেস ও ইলিয়াস হোসেন। এর সপ্তাহ খানেক পরে একই ছবি ভিন্ন ভিন্ন নামে উত্তম রায়, শিমুল মন্ডল ও অমিত মন্ডল নামে ওই তিনটি ছবি দেব বিশ্বাস তার পেজে পোস্ট করেন। সেখানে তিনি ওই তিন ব্যক্তিকে সংগঠনের নেতা পরিচয় দেন। ছবি গুলো দেখে রীতিমতো চমকে যান প্রকৃত রক্তদাতারা। তারা জানান, আমাদের ছবি ব্যবহার করে মিথ্যা তথ্য প্রকাশ করে তিনি প্রতারনা করেছেন।
এঘটনার পর দেব বিশ্বাসের কাছে জানতে চাইলে তিনি বলেন, এটা আমার ভুল হয়েছে। আমি ভবিষ্যতে এমন প্রতারনামূলক কাজ করবো না। তিনি বলেন, আমাকে ছবিগুলো আমার এক সদস্য দিয়েছিলো।
এব্যাপারে সংশ্লিষ্ট দপ্তরের হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল। তাদের দাবি, দেব বিশ্বাসের প্রতারনার বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহন করা উচিত।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।