ঢাকাশুক্রবার , ১৩ মার্চ ২০২০
আজকের সর্বশেষ সবখবর

ধনকুবেররা করোনা ভাইরাসের হাত থেকে বাঁ’চতে বা’ঙ্কারে আশ্র’য় নিচ্ছেন

admin
মার্চ ১৩, ২০২০ ১০:৪০ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের প্রকো’পের হাত থেকে র’ক্ষা পেতে বিশ্বের ধনকুবেরদের অনেকেই বা’ঙ্কা’রে আশ্র’য় নিচ্ছেন। আর কেউ কেউ ব্যক্তিগত বিমান ভাড়া করে ছু’টছেন নির্জ’ন শৈল-নিবাস বা বিনোদন কেন্দ্রে।

এদের মধ্যে কেউ কেউ নিজে বা পরিবারের সদস্যরা সত্যিই করোনাভাইরাসে আক্রা’ন্ত হলে বা অসু’স্থ হয়ে পড়লে চিকিৎসার জন্য চিকিৎসক ও নার্স বহ’রকে নিজেদের স’ঙ্গী করেছেন। পাশাপাশি করোনাভাইরাস শরীরে ঢু’কে’ছে কিনা তা শনা’ক্ত করার জন্য বিশ্বের খ্যা’তনামা প্রাইভেট ক্নি’নিকগুলোতে ভি’ড় জমাচ্ছেন।

লন্ডনের হার্লি স্ট্রিটের একটি খ্যাতনামা ক্লি’নিকের নাম প্রকাশে অনি’চ্ছু’ক এক কর্মী জানান, তাদের উদ্বি’গ্ন স্বা’স্থ্য-ভো’ক্তাদের সংশ্লি’ষ্ট পরীক্ষা ব্রিটেনের বাইরে অন্য কোনও দেশে করার ব্যবস্থা করা হবে। ব্রিটেনে করোনা পরীক্ষার যে নীতি’মালা বেঁ’ধে দেয়া হয়েছে তার আও’তায় এসব ভো’ক্তার পরীক্ষা দেশটিতে করা সম্ভব নয়।
আ’তঙ্কি’ত ধনকুবেররা কেবল পরীক্ষাই করে ক্ষা’ন্ত দেন নি। বরং অনেকেই কোভিড-১৯’এর টি’কার জন্যও বা’য়না ধ’রেছেন। এখনও করোনাভাইরাস ঠে’কাতে কা’র্যক’র কোনও টি’কা বে’র হয়নি।

ব্রিটেনের অন্যতম কার্ডিওভাসকুলার সার্জন আলী জানান, এ ক্ষেত্রে ফ্লু’ ঠে’কানোর প্রচলিত টি’কা দেয়া হচ্ছে। এছাড়া, করোনাভাইরাসের হাত থেকে র’ক্ষা পেতে জীবন যাত্রার পরিব’র্তন নিয়ে বিশ’দ আলোচনা ও সুপা’রিশ করা হচ্ছে। 

কোনও কোনও ক্লি’নিক উ’দ্বি’গ্ন ধনকুবেরদের শরীর প্রতির’ক্ষা ব্যবস্থা জো’রদা’রের পরাম’র্শ এবং কথি’ত সে’বা দিচ্ছে। এজন্য ভিটামিন এবং মিনারেলের মিশ্র’ণ ই’ন্টা’রভে্না’স বা র’ক্তনা’লী পথে ই’নজে’কশ’নও দিচ্ছে তারা। এ ধর’ণের চিকিৎসার জন্য ব্রিটেনে মাথাপিছু সাড়ে তিনশ পাউন্ড স্টা’রলিং নেয়া হচ্ছে বলেও জানান হয়।

ভূগ’র্ভ’স্থ আশ্র’য় কেন্দ্র নির্মাণকারী প্রতিষ্ঠান ক্যালিফোর্নিয়াভিত্তিক ভিবোস গ্রুপের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী রবার্ট ভিসিনো জানান, করোনার প্র’কো’প দেখা দেয়ার পর এ ধ’রণের কেন্দ্রের বিক্রি বে’ড়েছে। পাশাপাশি এ সং’ক্রা’ন্ত খোঁ’জ-খ’বর নেয়ার বিষয়টিও আগের তুলনায় অনেক বে’ড়েছে।

ইন্ডিয়ানায় শীতল যু’দ্ধের সময় নির্মিত বা’ঙ্কা’রকে ৮০ ব্যক্তির বসবাসের উ’পযো’গী করা হয়েছে। এ ছাড়া সাউথ ডাকোটাতে প’রিত্য’ক্ত ৫৭৫টি বা’ঙ্কা’রকে আবাসিক অবস্থা’য় নিয়ে আসার ব্যবস্থা করা হয়েছে। এ সব বা’ঙ্কা’র দ্বিতীয় ম’হাযু’দ্ধের সময়ে অ’স্ত্রাগা’র হিসেবে নির্মাণ করা হয়েছিল।

সং’স্কা’র করে এ সবের কোনও কোনওটায় ভূ’গর্ভ’স্থ সাঁতারখানা বা সুই’মিং পুল, সিনেমা বা বিনোদন কেন্দ্রসহ নানা সুবিধা যোগ করা হয়েছে। কোনও কোনও আ’শ্র’য় কে’ন্দ্রের ভূগ’র্ভে ১৫ তলা স্থা’পনা রয়েছে।-পার্সটুডে

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।