1. admin@manirampurprotidin.com : admin :
  2. hnurul146@gmail.com : nurul :
  3. titonews24@gmail.com : Tito :
শিরোনাম :
কেশবপুর উপজেলা চেয়ারম্যানকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মণিরামপুরে সাংবাদিক পুত্র মাহির গোল্ডেন জিপিএ-৫ লাভ মণিরামপুরে ইকবালকে কমিটি গঠন কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ : রোহিতার আহ্বায়ক বহিষ্কার মণিরামপুরে ২দিন ব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলার শুভ উদ্বোধন মণিরামপুরে গ্রাম ডাক্তারের ভুল চিকিৎসায় স্কুল ছাত্রীর হাতে পঁচন ।। আদালতে মামলা মণিরামপুরে সাবেক অধ্যক্ষ মাওলানা বজলুর রহমানের ইন্তেকাল আয়েবাপিসি’র সাধারন সম্পাদক বকুল খানকে যুক্তরাজ্যে বিভিন্ন সংগঠনের সংবর্ধনা সাতবাড়িয়া ইউনিয়ন পরিষদ সচিবের প্রকাশ্যে ঘুষ গ্রহন মণিরামপুর জুয়েলারী সমিতি পক্ষ থেকে কাউন্সিলর বাবুলাল চৌধুরীকে সংবর্ধনা মণিরামপুরের শীর্ষ ব্যবসায়ী রতন পালের স্ব-পরিবারে ভারত পাড়ি! কিন্তু কেন ?

রবিবার রাতে স্পেনসহ ইউরোপের সকল দেশে এক ঘণ্টা এগিয়ে যাবে ঘড়ির কাঁটা

  • আপডেট: শনিবার, ২৮ মার্চ, ২০২০
  • ৮০৫ দেখেছেন

হোসাইন ইকবাল, স্পেন থেকে।।
শনিবার থেকে রবিবার সকাল পর্যন্ত এবং ১৫ দিনের বন্দিদশার পরে হাজার হাজার স্প্যানিশ তাদের ঘড়ির হাত ঘুরিয়ে ৬০ মিনিট এগিয়ে রাখবে।
তবে, এই সময়ের পরিবর্তনের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো এটি ব্যতিক্রমী পরিস্থিতিতে সংঘটিত হবে।
আগামীকাল রাত, (রবিবার ২৯ মার্চ) ০২:০০টা বাজার সাথে সাথে ঘড়ির কাটা ১ ঘন্টা এগিয়ে গিয়ে রাত ০৩:০০ ঘটিকা হবে। গ্রীস্মকালীন এই সময় পরিবর্তন ইউরোপ জোনের অন্তর্ভূক্ত প্রায় সকল দেশগুলোতে কার্যকর করা হবে।
ইউরোপজুড়ে দিনের আলো সংরক্ষণ ও কাজে লাগানোর জন্য ঘড়ির কাঁটা এগিয়ে দেয়া হয়। বছরে দুইবার সময়-সূচিতে এক ঘণ্টা পরিবর্তন করে দেশগুলো। বছরের প্রথম তিন মাসের (মার্চ মাসে শেষ রবিবার দিবাগত রাতে) শেষ দিকে এবং বছর শেষ হওয়ার দুই মাস আগে (২৭ অক্টোবর তা আবার এক ঘণ্টা পিছিয়ে দেয়া হবে) ।
২০০১ সাল থেকেই ইইউভুক্ত দেশগুলোর জন্য ঘড়ির কাঁটা এগিয়ে আনা বাধ্যতামূলক। এ উদ্যোগ দিনের আলো সংরক্ষণ সময় বা ডিএসটি পরিকল্পনা নামে পরিচিত। এছাড়াও বিশ্বের আরও কয়েকটি দেশে সময় পরিবর্তন করা হয়ে থাকে।
জার্মানিতে ৩০ এপ্রিল ১৯১৬ সাল থেকে এভাবে সময় পরিবর্তন শুরু হয়। স্পেনে এর সময়ের পরিবর্তনের ফলে ২৯ মার্চ রাত দুইটার পর থেকে বাংলাদেশের সঙ্গে সময়ের ব্যবধান হবে ৪ ঘণ্টা। গ্রীষ্মকালে সময়ের ব্যবধান হয় চার ঘন্টা আর শীতেকালে পাঁচ ঘন্টা।
ইউরোপ বা আন্যান্য দেশেও যদি হয়ে থাকে আপনারা যারা রোজা রাখছেন বা ফজরের নামাজ পড়েন বিষয়টি মাথায় রাখবেন। স্মার্টফোনগুলিতে এই প্রক্রিয়াটি সংয়ক্রিয়ভাবেই সম্পন্ন হয়ে যায়। কিন্ত আপনাদের দেয়াল ঘড়ি, টেবিল ঘড়ি বা হাতঘড়ির সময়টা নিজ দায়িত্বে ঠিক করে নিতে ভুলবেন না।


এ খবর টি সোস্যাল মিডিয়াতে এ পোষ্ট করুন

এ জাতীয় আরও খবর




© All rights reserved © 2013-2022