1. admin@manirampurprotidin.com : admin :
  2. hnurul146@gmail.com : nurul :
  3. titonews24@gmail.com : Tito :
শিরোনাম :
কেশবপুর উপজেলা চেয়ারম্যানকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মণিরামপুরে সাংবাদিক পুত্র মাহির গোল্ডেন জিপিএ-৫ লাভ মণিরামপুরে ইকবালকে কমিটি গঠন কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ : রোহিতার আহ্বায়ক বহিষ্কার মণিরামপুরে ২দিন ব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলার শুভ উদ্বোধন মণিরামপুরে গ্রাম ডাক্তারের ভুল চিকিৎসায় স্কুল ছাত্রীর হাতে পঁচন ।। আদালতে মামলা মণিরামপুরে সাবেক অধ্যক্ষ মাওলানা বজলুর রহমানের ইন্তেকাল আয়েবাপিসি’র সাধারন সম্পাদক বকুল খানকে যুক্তরাজ্যে বিভিন্ন সংগঠনের সংবর্ধনা সাতবাড়িয়া ইউনিয়ন পরিষদ সচিবের প্রকাশ্যে ঘুষ গ্রহন মণিরামপুর জুয়েলারী সমিতি পক্ষ থেকে কাউন্সিলর বাবুলাল চৌধুরীকে সংবর্ধনা মণিরামপুরের শীর্ষ ব্যবসায়ী রতন পালের স্ব-পরিবারে ভারত পাড়ি! কিন্তু কেন ?

স্পেন ও চেক প্রজাতন্ত্রে চীনের সরবরাহকৃত করোনা শনাক্ত কীটের ৭০ ভাগই ত্রুটিপূর্ণ

  • আপডেট: শনিবার, ২৮ মার্চ, ২০২০
  • ৭৫২ দেখেছেন

মনিরুজ্জামান টিটো।।
নভেল করোনাভাইরাস (কভিড-১৯) শনাক্তের জন্য চীন থেকে যে কিট নিয়েছে স্পেন তার ৭০ শতাংশ ত্রুটিপূর্ণ বলে অভিযোগ করেছে দেশটি। চেক প্রজাতন্ত্রও একই অভিযোগ তুলেছে বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।
স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতি থেকে জানা গেছে, চীনের যে প্রতিষ্ঠান ৯ হাজার কিট সরবরাহ করেছে তাদের কাছে সব ফেরত পাঠানো হবে।
নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের শেনজেন বায়োইজি টেকনোলজি থেকে নেয়া কিটগুলো অধিকাংশ ত্রুটিপূর্ণ। এসব ত্রুটিপূর্ণ কিট ফিরিয়ে দিয়ে উৎপাদনকারী কোম্পানিকে ভালো কিট দিতে বলা হয়েছে।
গত ১৮ মার্চ চেক প্রজাতন্ত্রকে ১ লাখ ৫০ হাজার পোর্টেবল র‌্যাপিড টেস্ট কিট ‘উপহার’ দেয় চীন। চীনা কর্তৃপক্ষ এটিকে অনুদান বললেও এক লাখ কিটের জন্য চেক প্রজাতন্ত্র ৫ লাখ ৪৬ হাজার ডলার পরিশোধ করেছে বলে জানিয়েছে একটি চেক পত্রিকা।
চেক প্রজাতন্ত্রের মোরাভিয়ান-সিলেসিয়ান এলাকার স্বাস্থ্য কর্মকর্তা পাভলা সোভারসিনোভার বরাত দিয়ে স্থানীয় পত্রিকা জানায়, তারা দেখেছেন এসব কিটের ভুলের হার ৮০ শতাংশ। অস্ত্রাভার ইউনিভার্সিটি হসপিটালেও তারা এই কিট যাচাই করে উচ্চমাত্রার ত্রুটি দেখতে পেয়েছেন। এ কিটে ‘ফলস পজেটিভি’ এবং ‘ফলস নেগেটিভ’ দুই ফলাফল দেয়ার হার অত্যন্ত বেশি।
চেক প্রজাতন্ত্রের স্থানীয় সংবাদমাধ্যম এক্সপ্যাটস জানিয়েছে, চীন যে কিট দিয়েছে সেগুলো দিয়ে ১০ থেকে ১৫ মিনিটে নভেল করোনাভাইরাসের পরীক্ষা শেষ হওয়ার কথা। কিন্তু ত্রুটি থাকায় কয়েক দিনেও ফলাফল আসেনি!
চীনের পাঠানো এই কিটে হতাশা প্রকাশ করেছে স্পেন। স্প্যানিশ সেন্টার ফর হেলথ অ্যালার্টসের ডিরেক্টর ফার্নান্দো সিমেন বলেন, ‘যে ৯ হাজার কিট আমাদের দেয়া হয়েছে, সব ফেরত পাঠানো হচ্ছে। এই মুহূর্তে আমাদের আর বেশি কিছু বলার নেই।


এ খবর টি সোস্যাল মিডিয়াতে এ পোষ্ট করুন

এ জাতীয় আরও খবর




© All rights reserved © 2013-2022