1. admin@manirampurprotidin.com : admin :
  2. hnurul146@gmail.com : nurul :
  3. titonews24@gmail.com : Tito :
শিরোনাম :
অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের ভার্চুয়াল সাধারণ সভা অনুিষ্ঠত : অভিষেকের প্রস্তুতি হাইকোর্টের নির্দেশে কেশবপুরে অবৈধ “রোমান ব্রিকস” ভেঙ্গে দিল প্রশাসন মাদ্রিদে হবিগঞ্জবাসীর মিলন মেলায় মুখরিত লাভপিয়েছ মণিরামপুরের জুড়ানপুর বালিকা বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষককে হাজিরা খাতায় স্বাক্ষরে বাঁধা মালিতে জাতিসংঘ শান্তিপদক পেলেন বাংলাদেশের ১৩৯ জন শান্তিরক্ষী কেশবপুর উপজেলা চেয়ারম্যানকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মণিরামপুরে সাংবাদিক পুত্র মাহির গোল্ডেন জিপিএ-৫ লাভ মণিরামপুরে ইকবালকে কমিটি গঠন কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ : রোহিতার আহ্বায়ক বহিষ্কার মণিরামপুরে ২দিন ব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলার শুভ উদ্বোধন মণিরামপুরে গ্রাম ডাক্তারের ভুল চিকিৎসায় স্কুল ছাত্রীর হাতে পঁচন ।। আদালতে মামলা

দুর্যোগে ব্যয় সংকোচন নীতির বিকল্প নেই

  • আপডেট: সোমবার, ৬ এপ্রিল, ২০২০
  • ২৮৩ দেখেছেন

কাজ হারাচ্ছে বিশ্বের আড়াই কোটি মানুষ : আইএলও

মনিরুল ইসলাম।।
আন্তর্জাতিক শ্রম সংস্থার হিসাবে করোনার কারণে বিশ্বজুড়ে আড়াই কোটি মানুষ কাজ হারাতে পারে। বাংলাদেশেও কর্মসংস্থান হারাতে পারে প্রায় নয় লাখ মানুষ। তাহলে এই মুহূর্ত চাকরিজীবীদের আসলে করণীয় কী?
আগামী ছয় মাস ঘরে বসে খাওয়ার মত আর্থিক সুরক্ষা থাকা দরকার। কারণ সহসাই এই সংকট দূর হচ্ছে না বলে বিশেষজ্ঞরা জানান দিচ্ছেন।
ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও এই সংকটের বাইরে না। এজন্য এখনই সবাইকে ব্যয় সংকোচন নীতি অবলম্বন করা জরুরী।

কিভাবে ব্যয় সংকোচন করবেন?
প্রথমে আপনার নিজের আর সংসারের খরচের খাতগুলোর একটি তালিকা তৈরি করুন। খাতগুলো তিনভাগে ভাগ করুন। যেমন-অতীব জরুরী, জরুরী এবং কম জরুরী ।
আপাতত কম জরুরী খাতগুলো বন্ধ রাখুন। যেমন-কারো বাড়িতে এসি থাকলে আপাতত বন্ধ রাখুন। বিদ্যুৎ বিল কমবে।
কোয়ারেন্টাইন শেষে পায়ে হেঁটে বেশি চলাচল করুন। রিকশা বা ব্যক্তিগত গাড়ি ব্যবহার কমান।
তিন কক্ষের বাসা ছেড়ে দুই কক্ষের বাসা নিলে মাসে বড় অংকের টাকা বাঁচানো যাবে।
এ সময়ে কোনোভাবেই বাজে খরচ করবেন না। পুরোনো হয়ে গেলেও রেফ্রিজারেটরটি আরও কিছুদিন ব্যবহার করুন। নতুন মডেলের মুঠোফোনের দিকে নজর দেবেন না। জুতা-জামা না কিনলেই ভালো। কফি খাওয়া বাদ দিতে পারেন, বাইরে খাওয়া বাদ দিতে পারেন। বাজার খরচ কমিয়ে ফেলাটা সহজ নয়; তবু চেষ্টা করতে হবে।
আপনার চাকরি-রোজগারের বিষয়ে স্ত্রী/স্বামী, সন্তানদের জানান। তাদেরও পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে উৎসাহিত করুন। পরিবার যদি পাশে থাকে, কোনো সংকটই আসলে সংকট না।

লেখক ও সাংবাদিক
প্রথম আলো
যশোর


এ খবর টি সোস্যাল মিডিয়াতে এ পোষ্ট করুন

এ জাতীয় আরও খবর




© All rights reserved © 2013-2022