ঢাকাসোমবার , ৬ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

দুর্যোগে ব্যয় সংকোচন নীতির বিকল্প নেই

Tito
এপ্রিল ৬, ২০২০ ৭:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

কাজ হারাচ্ছে বিশ্বের আড়াই কোটি মানুষ : আইএলও

মনিরুল ইসলাম।।
আন্তর্জাতিক শ্রম সংস্থার হিসাবে করোনার কারণে বিশ্বজুড়ে আড়াই কোটি মানুষ কাজ হারাতে পারে। বাংলাদেশেও কর্মসংস্থান হারাতে পারে প্রায় নয় লাখ মানুষ। তাহলে এই মুহূর্ত চাকরিজীবীদের আসলে করণীয় কী?
আগামী ছয় মাস ঘরে বসে খাওয়ার মত আর্থিক সুরক্ষা থাকা দরকার। কারণ সহসাই এই সংকট দূর হচ্ছে না বলে বিশেষজ্ঞরা জানান দিচ্ছেন।
ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও এই সংকটের বাইরে না। এজন্য এখনই সবাইকে ব্যয় সংকোচন নীতি অবলম্বন করা জরুরী।

কিভাবে ব্যয় সংকোচন করবেন?
প্রথমে আপনার নিজের আর সংসারের খরচের খাতগুলোর একটি তালিকা তৈরি করুন। খাতগুলো তিনভাগে ভাগ করুন। যেমন-অতীব জরুরী, জরুরী এবং কম জরুরী ।
আপাতত কম জরুরী খাতগুলো বন্ধ রাখুন। যেমন-কারো বাড়িতে এসি থাকলে আপাতত বন্ধ রাখুন। বিদ্যুৎ বিল কমবে।
কোয়ারেন্টাইন শেষে পায়ে হেঁটে বেশি চলাচল করুন। রিকশা বা ব্যক্তিগত গাড়ি ব্যবহার কমান।
তিন কক্ষের বাসা ছেড়ে দুই কক্ষের বাসা নিলে মাসে বড় অংকের টাকা বাঁচানো যাবে।
এ সময়ে কোনোভাবেই বাজে খরচ করবেন না। পুরোনো হয়ে গেলেও রেফ্রিজারেটরটি আরও কিছুদিন ব্যবহার করুন। নতুন মডেলের মুঠোফোনের দিকে নজর দেবেন না। জুতা-জামা না কিনলেই ভালো। কফি খাওয়া বাদ দিতে পারেন, বাইরে খাওয়া বাদ দিতে পারেন। বাজার খরচ কমিয়ে ফেলাটা সহজ নয়; তবু চেষ্টা করতে হবে।
আপনার চাকরি-রোজগারের বিষয়ে স্ত্রী/স্বামী, সন্তানদের জানান। তাদেরও পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে উৎসাহিত করুন। পরিবার যদি পাশে থাকে, কোনো সংকটই আসলে সংকট না।

লেখক ও সাংবাদিক
প্রথম আলো
যশোর

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।