ঢাকাবুধবার , ৮ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

সরকারি খরচে বোরো ধান কেটে কৃষকের আঙিনায় পৌঁছে দেওয়ার পদক্ষেপ নিন

Tito
এপ্রিল ৮, ২০২০ ৫:০৬ অপরাহ্ণ
Link Copied!

মনিরুল ইসলাম।।
মাননীয় প্রধানমন্ত্রী…
চলতি ইরি-বোরো মৌসুমে সারাদেশে ধানের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। আর মাত্র ১৫ দিন পরেই ধান কাটা শুরু হবে। কিন্তু করোনার দুর্যোগ মোকাবেলা করতে গিয়ে কৃষকের হাত এখন একেবারেই শূণ্য। ধান কেটে ঘরে তুলবার মত আর্থিক সামর্থ তাদের নেই। ইতোমধ্যে বীজ-সার-কিটনাশক-সেচ আর শ্রমিক খরচ যোগাতে তারা সর্বস্ব খুয়িয়েছেন।

মাননীয় প্রধানমন্ত্রী…
কৃষকের এই দুঃসময়ে আপনিই তাদের ভরসার জায়গা। ধান কাটার ‘হারভেস্টর’ যন্ত্র দিয়ে সরকারি খরচে মাঠের ধান কেটে বস্তায় ভরে কৃষকের বাড়ির আঙিনায় পৌছে দিন। এতে কৃষক বাঁচবে, দেশ বাঁচবে। খাদ্যশয্য সংকটের শঙ্কাও দূর হবে।

মাননীয় প্রধানমন্ত্রী…
কৃষিখাত যান্ত্রিককরণের এখনই সময়। স্বল্পমাত্রায় যান্ত্রিককরণ হয়েছে। তবে চলতি মৌসুম থেকেই এটা পুরোপুরি করা হোক। আপনার ঘোষিত প্রণোদনার প্যাকেটের একটি অংশ দিয়ে হারভেস্টর যন্ত্র আমদানি করুন। ওই যন্ত্র কৃষি সম্প্রসারণ বিভাগের মাধ্যমে প্রত্যেক কৃষকের মাঠে পাঠিয়ে দ্রুততম সময়ের মধ্যে ধান কেটে বস্তায় ভরে দেওয়ার ব্যবস্থা করুন।
এমনিতেই করোনার দুর্যোগে কৃষক এখন জেরবার।আবার যদি কৃষক কোন প্রাকৃতিক দুর্যোগে পড়েন তাহলে দেশে তীব্র খাদ্য সংকট দেখা দিবে। সেই সংকট মোকাবেলা করা বাংলাদেশের পক্ষে একাবারেই অসম্ভব হবে।
এখনই কৃষকের পাশে দাঁড়ানোর পদক্ষপ নিলে আগামীতে খাদ্যশয্য সংকটের যে শঙ্কা রয়েছে তা নিরসন করা সম্ভব হবে বলে আশা রাখি।

লেখক ও সাংবাদিক
প্রথম আলো
যশোর প্রতিনিধি

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।