ঢাকাশনিবার , ১১ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

গরীবকে সাহায্যের ছবি তোলা নিষিদ্ধ করলো প্রশাসন : শাস্তির বিধান

Tito
এপ্রিল ১১, ২০২০ ২:৫৫ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক ।।
ছবি তোলার সময় বজায় থাকছে না সামাজিক দূরত্ব। তাই গরিব মানুষকে সাহায্য করার পর তাঁর সঙ্গে ছবি তোলার উপর নিষেধাজ্ঞা জারি করল রাজস্থানের কোটার (Kota) জেলা প্রশাসন।
কোটাতে কোভিড-১৯ (করোনা ভাইরাস) এর সংক্রমণ রুখতে জেলা প্রশাসনের তরফে স্পষ্ট নির্দেশিকা জারি করে বলা হয়েছে, সোশ্যাল ডিস্টান্সিং বাধ্যতামূলকভাবে পালন করতে হবে। খাবার বণ্টনের সময় ছবি তোলার ওপর পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছেন কালেক্টর।
কোটার জেলাশাসক বলছেন, “ছবি তলার মোহে অনেকেই ভুলে যাচ্ছেন সামাজিক দূরত্ব বজায় রাখার কথা। তাই বাধ্য হয়ে ছবিতে নিষেধাজ্ঞা জারি করছে জেলা প্রশাসন।”
সোশ্যাল মিডিয়ায় চোখ রাখলেই দেখতে পাওয়া এমন হাজারো ছবি। ছবিগুলি দেখলে মনে হবে কাউকে সাহায্য করাটা গৌণ। ছবি তোলাটাই যেন আসল উদ্দেশ্য। এর ফলে যাকে দান করছেন সেই সহায়-সম্বলহীন মানুষটাকে যে সামাজিক সমস্যায় পড়তে হতে পারে, সে কথা আমাদের মাথাতেও আসে না। তাছাড়া, বিশ্বজুড়ে মহামারির আবহে ছবি তোলার সময় সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টিও মেনে চলা হয় না। এর ফলে একদিকে যেমন সামাজিক অবক্ষয় হচ্ছে, অন্যদিকে তেমনি করোনা ছড়ানোর ঝুঁকিও থাকছে।
করোনা-মোকাবিলায় বড় বাধা হয়ে দাঁড়িয়েছে সোশ্যাল মিডিয়ার প্রতি আসক্তি। এই ঝুঁকি থেকে বাঁচতে এই নজিরবিহীন সিদ্ধান্ত কোটা প্রশাসনের।
সাহায্যকারীদের উদ্দেশে তাঁদের বার্তা, নিঃসন্দেহে আপনারা সাহায্য করে মানুষের উপকার করছেন। সেটা করুন। কিন্তু কোনোভাবেই খাবার বিতরণের সময় ছবি তোলা যাবে না, ছবি তুললে শাস্তি ভোগ করতে হবে এবং সর্বদা নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে কাজ করতে হবে।
কোটাতে এখনও পর্যন্ত ১০ জন করোনার রোগী পাওয়া গিয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।