ঢাকাসোমবার , ১৩ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

সৌদি আরবে মসজিদে তারাবিহ’র নামাজ নিষিদ্ধ করলো সরকার

Tito
এপ্রিল ১৩, ২০২০ ১১:১৬ পূর্বাহ্ণ
Link Copied!

নাজিম উদ্দিন আল আজাদ, সৌদি থেকে ॥
অবশেষে সৌদি আরবে রমজানে মসজিদে তারাবী নিষিদ্ধ করা হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রনালয় জানায়, বর্তমান করোনা পরিস্থিতির কারনে মসজিদে আসন্ন রজমানে মসজিদে তারাবির নামাজ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। এর আগে মার্চের মাঝামাঝি সময়ে সকল মসজিদে জামাতে নামাজ নিষিদ্ধ করে সরকার।
প্রাণঘাতী মহামারি কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের পরিবর্তন না হলে ২০২০ সালের রমজানের সময় সৌদি আরবের মসজিদগুলোতে তারাবিহ নামাজ হবে না। এ ভাইরাস মুক্ত না হওয়া পর্যন্ত সব মসজিদে তারাবিহ নামাজ স্থগিত থাকবে বলে জানিয়েছেন দেশটির ইসলামিক বিষয়ক মন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শেখ।
মন্ত্রী জানান, ‘করোনার প্রাদুর্ভাবের কারণে পরিস্থিতি স্বাভাবিক না হলে মসজিদে তারাবিহ নামাজ স্থগিত থাকবে তবে ঘরে বসে তারাবিহ আদায় করতে পারবে।
আল-রিয়াদের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের ইসলামিক বিষয়কমন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শেখ বলেছেন, ‘দেশের কোভিড-১৯ এর পরিস্থিতি যদি অপরিবর্তিত থাকে তবে ঘরে বসে তারাবিহ নামাজ আদায় করতে হবে।
তিনি আরও বলেন, মসজিদে তারাবিহ নামাজের চেয়ে পাঁচ ওয়াক্ত নামাজ স্থগিত হওয়ার বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। ঘরে তারাবিহ নামাজ পড়ে তা কবুলের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করার পাশাপাশি বিশ্বব্যাপী সব মানুষের করোনামুক্তির জন্যও দোয়া করার আহ্বান জানান মন্ত্রী।
মহামারি করোনাভাইরাস যাতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য দেশটির মসজিদে মসজিদে সাময়িক নামাজ স্থগিতের নির্দেশ দিয়ে সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে সৌদিকর্তৃপক্ষ।
মন্ত্রী আরও বলেন, করোনার এ প্রাদুর্ভাবের সময় এ ভাইরাস কিংবা স্বাভাবিক মৃত্যুবরণ কারীর জানাজা সর্বোচ্চ ৫ কিংবা ৬ ব্যক্তি সম্পন্ন করবে। জানাজাসহ সব স্থানে বেশি লোক সমাগম না হওয়ারও আহ্বান জানান তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।