ঢাকারবিবার , ১৯ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

করোনা ভাইরাস নিয়ন্ত্রণে ইতিবাচক ভূমিকায় নয়নাভিরাম দ্বীপ রাষ্ট্র সাইপ্রাস

Tito
এপ্রিল ১৯, ২০২০ ৯:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

মোস্তাইন বিল্লাহ, সাইপ্রাস থেকে।।
করোনা ভাইরাসের উৎপত্তি চীনের উহান শহরে হলেও ক্রমেই তা ছড়িয়ে পড়ছে ইউরোপসহ বিশ্বের রাজত্বকারি দেশসমূহে। ইতোমধ্যে অন্তত ২১০টি দেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে।প্রতিদিন করোনাভাইরাস রোগী আর মৃতের সংখ্যা গণনায় পৃথিবী আজ বড়ই ক্লান্ত । সমস্ত শ্রেণি পেশার মানুষ ঘরবন্দি, জনজীবন আজ নিমজ্জিত অন্ধকার গহীনে। প্রতিটি দেশের সরকার, প্রশাসন থেকে শুরু করে প্রত্যেক বিবেকবান রাজনৈতিক, ডাক্তার, সমাজকর্মীসহ সবাই নিজ নিজ অবস্থান থেকে সাধ্যমত এটি প্রতিরোধের জন্য লড়াই করছেন।
সাইপ্রাসও উক্ত লড়াইয়ে ব্যতিক্রম নয়। ৯ হাজার দুই’শ ৫১ বর্গকিলোমিটারে ১২ লক্ষ পাঁচ হাজার পাঁচ’শ জনসংখ্যার একটি ছোট্ট নয়নাভিরাম দ্বীপ রাস্ট্র সাইপ্রাস। এখানে কোভিড-১৯, মার্চের ০৯ তারিখে যথাক্রমে ২৫ এবং ৬৪ বছর বয়সী দুজন রোগীর মাধ্যমে সনাক্ত করা হয়। ২৪শে মার্চ পুরাপুরি ভাবে দেশটি লকডাউনের ঘোষনা আসে। প্রতিদিনের আপডেট খবরে ক্রমান্বয়ে বাড়তে থাকে রোগীর সংখ্যা। মার্চের ২৫ তারিখে ৭০ বছর বয়সী এক অভাগা বৃদ্ধের মৃত্যুর মাধ্যমে শুরু হলো মৃত্যুর তালিকা।
আজ ৪১ দিনের এ লড়াইয়ে সরকার, প্রশাসন, ডাক্তার সমাজকর্মী, সর্বোপরি জনসাধারণের সচেতনতায় ইতিবাচক প্রভাব প্রতীয়মান। গত কয়েকদিনের ক্রমাগত রোগীর তালিকা হ্রাসের মাধ্যামে আমরা এটা বলতেই পারি।
০১ মাস ১১ দিনে এখানে মোট রোগীর সংখ্যা ৭৬১ জন এবং মৃত্যুর সংখ্যা ১২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৯। অন্যান্য দেশের তুলনায় সময়ের ব্যবধানে আক্রান্ত এবং মৃতের সংখ্যা বিবেচনায় সাইপ্রাসের সরকার করোনাভাইরাস নিয়ন্ত্রণে যথেস্ট ইতিবাচক ভূমিকা রাখছে।
প্রবাসী বাংলাদেশিদের ভিতর এখনও আক্রান্তের কোন খবর পাওয়া যাইনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।