ঢাকাবুধবার , ২২ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

শুক্রবার বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেলে শনিবার ১লা রোজা : খোশ আমদেদ-মাহে রমজান

Tito
এপ্রিল ২২, ২০২০ ১০:০৩ অপরাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিনিধি।।
সৌদি আরবের আকাশে বুধবার মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। সেক্ষেত্রে আগামীকাল ৩০ দিন পূর্ণ হবে শাবান মাসের। অর্থাৎ শুক্রবার থেকে সৌদি আরবে শুরু হবে পবিত্র মাহে রমজান।
অ্যাস্ট্রোনমিকাল ক্যালক্যুলেশন বা জ্যোর্তিবিজ্ঞানের গণনা অনুসারে উত্তর আমেরিকা ও ইউরোপের মুসলমানরাসহ এশিয়া ও আফ্রিকার ইসলামিক দেশগুলো আগামী (২৪ এপ্রিল) শুক্রবার রোজা পা’লনের মাধ্যমে পবিত্র রমজানকে স্বাগত জা’নাবে। এদিন তারা প্রথম রোজা পা’লন করবেন। ১৪৪১ হিজরির রমজান মাসের প্রথম দিন হবে ২৪ এপ্রিল শুক্রবার। এ দেশগুলোতে বৃহস্পতিবার (২৩ এপ্রিল) রাতেই শুরু হবে তারাবিহ নামাজ।
সৌদি আরবে যেদিন রোজা শুরু হয় তারপর দিন বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ কয়েকটি দেশে রমজান মাস শুরু হয়। যেহেতু সৌদি আরবে ২৪ এপ্রিল রমজান মাস শুরু হবে সেক্ষেত্রে এ অঞ্চলে রোজা শুরু হবে ২৫ এপ্রিল।
সর্বোপরি রমজানের রোজা চাঁদ দেখার ওপর নির্ভরশীল। চাঁদ দেখা সাপেক্ষে রমজানের রোজা শুরু হবে। বাংলাদেশে ২৪ এপ্রিল মোতাবেক ২৯ শাবান যদি চাঁদ দেখা যায় তবে ২৫ এপ্রিল শনিবার হবে প্রথম রোজা।
২৪ তারিখ চাঁদ না দেখা গেলে ২৫ এপ্রিল শনিবার শাবান মাস পূর্ণ হবে। আর রোজা শুরু হবে ২৬ এপ্রিল রোববার। বাংলাদেশে রোজা কবে শুরু হবে তা নি’শ্চিত হতে ২৪ এপ্রিল শুক্রবার পর্যন্ত অপেক্ষা ক’রতে হবে।
এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রমজানে সৌদি আরবে মসজিদে জামাতে নামাজ আগে বন্ধের সিদ্ধান্ত নেওয়া হলেও সে অবস্থান থেকে সরে এসেছে দেশটির কর্তৃপক্ষ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, রমজানে সীমিত পরিসরে মসজিদে জামাতে নামাজ হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।