ঢাকাবুধবার , ২৯ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

করোনা সংক্রমণ রোধ ও স্বাভাবিক অবস্থায় ফিরতে স্পেনে ৪ ধাপের পরিকল্পনা গ্রহণ

Tito
এপ্রিল ২৯, ২০২০ ৩:৫২ পূর্বাহ্ণ
Link Copied!

মুজিবুর রহমান, মাদ্রিদ থেকে।।
মঙ্গলবার বিকেলে মন্ত্রীসভার এক মিটিংয়ে স্পেন প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ করোনা ভাইরাস রোধে স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়ার আগ পর্যন্ত চারটি ধাপে বিভিন্ন পরিকল্পনার কথা উল্লেখ করেন যা আগামী জুন মাসের শেষ পর্যন্ত চলবে।
শূন্য বা প্রস্তুতি ধাপঃ
– চারটি দ্বীপ ফর্মেন্তেরা(বালেয়ারেস), গোমেরা, লা গ্রাসিওসা এবং এল ইয়েররো(কানারিয়াস) ব্যতীত পুরো স্পেনে এই ধাপের শুরু হবে আগামী ৪’ঠা মে থেকে। উল্লেখিত দ্বীপ গুলো সরাসরি প্রথম ধাপে প্রবেশ করবে। তবে আগামী ২ মে হতে লোকজন খেলাধুলা বা হাটাহাটির জন্য বাহিরে যেতে পারার একটি পরিকল্পনা ইতোমধ্যে হাতে নেওয়া হয়েছে।
– আগে থেকে কাস্টমার এপয়েন্টমেন্ট নিয়ে ছোট ছোট দোকানপাট খুলতে শুরু করবে। যেমন সেলুন।
– রেস্টুরেন্ট গুলো তাদের টেক এওয়ে সার্ভিস চালু করতে পারবে তবে সর্বোচ্চ নিরাপত্তা অবলম্বন করে। অর্থাৎ রেস্টুরেন্টের ভেতর ভিড় না জমিয়ে।
– লা লীগা সহ প্রফেশনাল খেলোয়াড়রা তাদের ব্যক্তিগত অনুশীলন শুরু করতে পারবেন।
– এই ধাপে পাবলিক সেক্টর গুলো যথাযথ সুরক্ষা ও নিরাপত্তা গ্রহণ করবে পরবর্তী ধাপের জন্য।
প্রাথমিক ধাপঃ ১১ ই মে থেকে শুরু হবে এই ধাপ এবং দেশের সব ক’টা প্রদেশ এই ধাপের অন্তর্ভুক্ত থাকবে। করোনা ভাইরাসের ইনকিউবেশন পিরিয়ড হিসেবে পরবর্তী প্রত্যেকটি ধাপের সময়কাল হবে কমপক্ষে দুই সাপ্তাহ।
– ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠান গুলো খুলতে শুরু করবে যথাযথ ও পর্যাপ্ত নিরাপদ ব্যবস্থা রেখে।
– বড় শপিং মল, পার্ক বা যেখানে অধিক পরিমাণ লোক সমাগম হওয়ার সম্ভাবনা সেগুলো বন্ধ থাকবে।
– রেস্টুরেন্টগুলোর সামনের খালি চত্বর(তের্রাসা) খোলা রেখে সার্ভিস দেওয়া যাবে তবে তা আগের চেয়ে ৩০ ভাগ ব্যস্ততা কমিয়ে।
– একই নিয়ম মেনে ট্যুরিস্ট হোটেলগুলোও খোলা হবে।
– প্রথম ধাপে খোলা প্রতিষ্ঠানগুলো দিনের একটি নির্দিষ্ট সময় রাখবে ৬৫ বছরের বেশিদের জন্য।
– কৃষি এবং মৎস খাতের যে সেক্টরগুলো সীমাবদ্ধ ছিলো সেগুলো পূনরায় চালু করা হবে।
– ধর্মীয় উপাসনালয়গুলো মোট ধারণক্ষমতার তিন ভাগের এক ভাগ কার্যক্রম পরিচালনা করতে পারবেন।
– বড় পরিসরের খেলাধুলার স্থানগুলোতে যথাযথ স্বাস্থ্যবিধি ও নিরাপত্তা মেনে চলতে হবে এবং সম্ভব হলে দফায় দফায় এক্টিভিটি পরিচালনা করতে হবে।

ধাপ দুইঃ ২৫ শে মে-
– রেস্টুরেন্টগুলো তাদের ভেতরের অংশের মোট ধারণক্ষমতার তিন ভাগের এক ভাগ খোলা রাখতে পারবে তবে কাস্টমারদের একে অপরের দূরত্ব বা পৃথক থাকার ব্যবস্থা নিশ্চিত রেখে।
– এই শিক্ষাবছরে স্কুল কলেজ গুলো আর খুলছে না। তবে যে শিক্ষার্থীদের বিশেষ ক্লাসের প্রয়োজন বা ছয় বছরের নিচের বাচ্চাদের যাদের বাবা মা কাজে ব্যস্ত থাকবে তারা স্কুলে যেতে পারবে। এবং বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাও চলবে।
– শিকার এবং ফিশিং করা যাবে।
– সিনেমা ও থিয়েটার গুলো তাদের মোট ধারণক্ষমতার তিন ভাগের এক ভাগ কার্যক্রম চালাতে পারবে।
– বিভিন্ন কালচারাল সেন্টার ও প্রদর্শনী গুলোও তাদের মোট ধারণক্ষমতার তিন ভাগের এক ভাগ কার্যক্রম পরিচালনা করতে পারবে।
– কালচারাল শো গুলোর ক্ষেত্রে বন্ধ রুমে ৫০ জনের বেশি অংশগ্রহণ করতে পারবেন না এবং খোলা জায়গায় ৪০০জনের বেশি না এবং সেটা হতে হবে বসার ব্যবস্থাসম্পন্ন।
– ধর্মীয় উপাসনালয়গুলো তাদের মোট ধারণক্ষমতার ৫০ ভাগ কার্যক্রম পরিচালনা করতে পারবেন।

ধাপ তিনঃ ৮ ই জুন –
ধাপ দুই এর পয়েন্টগুলো ফুলফিল/প্রতিপালন করলে স্বাভাবিক চলাফেরা সহজ করে দেওয়া হবে। কিন্ত বাড়ির বাহিরে এবং পাবলিক ট্রান্সপোর্টে মাস্ক ব্যাবহার করতে হবে এবং সেটা হাইলি রিকমন্ডেড!

– কমার্শিয়াল সেন্টার গুলোতে ধারণক্ষমতার শতকরা ৫০ভাগ কার্যক্রম পরিচালনা করতে পারবেন এবং সর্বনিম্ন দুই মিটার নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে।
– রেস্টুরেন্ট গুলোতে ধারণক্ষমতা ও ব্যস্ততার সীমা শিতিল হবে যদি কাস্টমারদের মধ্যকার পৃথকীকরণ ব্যবস্থা ভালভাবে ম্যান্টেন করা হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।