ঢাকাবৃহস্পতিবার , ৩০ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

৯৯% সফল গণস্বাস্থ্যের করোনা সনাক্তকরণ কিট : ইউরোপ জুড়ে ব্যবহার অনুমোদিত

Tito
এপ্রিল ৩০, ২০২০ ৮:১১ অপরাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিনিধি।।
করোনা ভাইরাস সনাক্তে র‍্যাপিড টেস্টিং কিটের মাধ্যমে এন্টিবডি সনাক্তে ৯৯% সফলতা পেয়েছে ইউরোপের চিকিৎসা বিজ্ঞনিরা। এরই ধারাবাহিকতায় সমস্ত ইউরোপ জুড়ে আজ এই পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে।নতুন উদ্ভাবিত কিটের মাধ্যমে ১০০০ জনের মধ্যে পরীক্ষা চালিয়ে ব্রিটেনের চিকিৎসা বিজ্ঞানীরা ৯৯০ জনের সঠিক ফল নির্ণয় করতে সক্ষম হয়েছেন।
উল্লেখ্য ২০০৩ সালে সর্ব প্রথম বাংলাদেশী গবেষক ড. বিজন কুমার এন্টিবডি পরীক্ষার পদ্ধতি উদ্ভাবন করেন যার পেটেন্ড তিনি চীনের কাছে বিক্রি করেন।তার নেতৃত্বেই আরো একদল অভিজ্ঞ চিকিৎসা বিজ্ঞানীদের সমন্বয় করে গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফর উল্লাহ এন্টিবডি ও এন্টিজেনের সমন্বয়ে আরো উন্নত একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন, কিন্তু এখন পর্যন্ত বাংলাদেশ সরকার এই কিটের মাধ্যমে কোন পরীক্ষা চালায়নি। যুক্তরাষ্ট, ইউরোপ এবং ইরানে ট্রায়াল পরীক্ষার জন্য কিটের নমুনা হস্তান্তর করা হয়েছে। এই কিটের মাধ্যমে অত্যন্ত স্বল্প খরচে করনা সনাক্ত করা যাবে বলে দাবি করে আসছিলেন ডা. জাফরুল্লাহ।
সূত্র: https://www.independent.co.uk/news/health/coronavirus-antibody-test-approval-news-europe-uk-accuracy-abbot-a9490026.html

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।