ঢাকাশুক্রবার , ৫ জুন ২০২০
আজকের সর্বশেষ সবখবর

কোভিড-১৯ পজিটিভ? একদম ভয় নেই – মনে সাহস রাখুন – মেনে চলুন

Tito
জুন ৫, ২০২০ ৭:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিনিধি।।
মহামারী করোনাভাইরাস কোভিড-১৯ অর্থাৎ করোনায় পজিটিভ হলে হতাশ হবেন না মোটেই। এমন আশার বানী শুনালেন শত শত করোনা রোগী সুস্থকারী তরুণ চিকিৎসক মেহেদী হাসান। ডা. মেহেদী হাসান মানুষের সেবার পাশাপাশি করোনাভাইরাসের চিকিৎসা নিয়ে গবেষণায় ব্যস্ত সময় পার করছেন বলে জানাযায়। বর্তমান ডা. মেহেদী হাসান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কর্তব্যরত এজকন সফল চিকিৎসক। ডা. মেহেদী হাসান বলেন করোনার উপসর্গ অর্থাৎ সর্দি জ্বর, গলা ব্যথা বা কাশি যাহাই হোক না কেন – এ্যালোপ্যাথিক চিকিৎসার পাশাপাশি অবশ্যই নিয়ে নিন ঘরোয়া পদ্ধতিতে অত্যন্ত কার্যকরী ও যথোপযুক্ত চিকিৎসা:
১) আদা, লেবু, তেজপাতা, এলাচি, লং, দাড়চিনি একটি পরিস্কার পাত্রে পানিতে নিয়ে ১৫ মিনিট ফুটাতে থাকুন।সাথে আস্তা লেবু ২টা।
২) ফুটানো চলাকালে নিরাপদ দূরত্বে থেকে কমপক্ষে ৫ মিনিট গরম বাষ্প নাক দিয়ে লম্বা টেনে মুখ দিয়ে বের করতে হবে। দৈনিক এভাবে ৪ থেকে ৫ বার গ্রহণ করুন।
৩) তারপর এই ফুটন্ত আদা, লেবু, তেজপাতা ইত্যাদির মিক্স গরম পানি, চায়ের মতো করে ১ ঘন্টা পরপর পান করতে থাকুন।
৪) সাথে খেতে পারেন নাপা এক্সটেন্ডেড বা এইচ প্লাস জাতীয় ঔষধ।
৫) ফুসফুসকে ভাল রাখার জন্য বাসায় বা বাসার বারান্দায় বসে মুক্ত বাতাসে শ্বাস প্রশ্বাসের ব্যয়াম করুন, কমপক্ষে দৈনিক দুবার। নাক দিয়ে লম্বা নিশ্বাস গ্রহণ করুন। যতোবেশী নিতে পারেন নিন, তারপর যতোক্ষণ আটকিয়ে রাখতে পারেন রাখুন। তারপর আস্তে আস্তে মুখ দিয়ে দম ছাড়ুন। এভাবে ১০ বার করুন।
৬) প্লেটে আদা কেটে সামান্য লবন দিয়ে রাখুন। মুখে দিন একটু পরপর।
৭) আধা ঘন্টা পর পর গরম চা, গরম দুধ, কফি, গ্রিন টি পান করুন। গলা কোনভাবেই শুষ্ক রাখা যাবেনা। মনে রাখবেন ভিটামিন সি জাতীয় খাবার বেশি বেশি খাবেন এ সময়। সিভিট জাতীয় ঔষধও খাবেন, রুচি ধরে রাখবেন, কষ্ট করে স্বাভাবিক খাবার অবশ্যই খাবেন যাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা immunity না কমে বরং বেড়ে যায়।

এবং করোনা চিকিৎসায় ডা. মেহেদী হাসানের এ্যালোপ্যাথিক চিকিৎসা পদ্ধতি:
আক্রান্ত ব্যাক্তির ক্ষেত্রে –
★ ট্যাবলেট : Paracetamol 500 mg (১+১+১) ৩দিন। জ্বর বেশি হলে Paracetamol Suppository 500 মিঃগ্রাঃ (পায়ুপথে দিতে হবে)।
★ ট্যাবলেট: কিটোফেন ১মিঃগ্রাঃ(০+০+১) ১৫ দিন।
★ নাসাল/Nasal ড্রপ oxymetazoline Hydrochloride 0.05% (২ ফোটা ড্রপ উভয় নাকে ৩-৪ বার প্রতিদিন দিতে হবে)
★ ট্যাবলেট: Zinc Ortate 60 মিঃগ্রাঃ(১+০+১) ১৫ দিন। যদি 60 মিঃ গ্রঃ না পাওয়া যায় সে ক্ষেত্রে Zinc Ortate 20 মিঃগ্রাঃ দুই টা করে সকাল এবং রাতে ১৫ দিন খেতে হবে।
★ ট্যাবলেট: Ceevit DS (১+০+১) ১০ দিন। যদি Ceevit DS না পাওয়া যায় সে ক্ষেত্রে Ceevit দুই টা করে সকাল এবং রাতে ১০ দিন খেতে হবে।
★ ট্যাবলেট: Pronex 20 মিঃগ্রাঃ (১+০+১) (খাওয়ার আধা ঘন্টা আগে প্রয়োজন হলে)।
★ট্যাবলেট: Caldil plus (o+১+০) এক মাস খাওয়ার পর চলবে।
★ট্যাবলেট: Azimex ৫০০ মিঃগ্রাঃ (০+০+১) ৭দিন (ডাক্তারের পরামর্শ অনুযায়ী)।
★ট্যাবলেটঃ M-kast ১০মিগ্রা(০+০+১) ১৫ দিন (কফ বেশি থাকলে প্রয়োজন অনুযায়ী)।
★ট্যাবলেটঃ Doxoma ৪০০মিঃগ্রাঃ (১+০+১) ১৫ দিন।

আপনি বাঁচবেন কি বাঁচবেন না, আপনার ‘কী রোগ হলো’ ভুলেও এসব ভাবনা মাথায় প্রশ্রয় দিবেন না। মনে রাখবেন, আসল কথা হচ্ছে মনোবল। কথায় আছে -“বনের বাঘে খায়না মনের বাঘে খায়”। তাই মনোবল হারালে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, তাই আপনার যা ভালো লাগে তাই করবেন, মনোবল চাংগা রাখার জন্যে।
উপরোক্ত পদ্ধতিতে আপনি কমপক্ষে ৬/৭ দিন চিকিৎসা নিলে এটা পরীক্ষিত সত্য যে ৮ম দিনের দিন আপনার করোনাভাইরাস নেগেটিভ হতে বাধ্য। ইনশাআল্লাহ। আপনি সুস্থ হয়ে অবশ্যই এটি শেয়ার করে অন্যকে সুস্থ হতে সহযোগিতা করুন। আল্লাহ আপনার আমার সবার সহায় হোন। আমিন।।
শেয়ার করে বন্ধুদের জানিয়ে দিন। নিজ টাইমলাইনে রেখে দিন। প্রয়োজনে কাজে লাগতে পারে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।