1. admin@manirampurprotidin.com : admin :
  2. hnurul146@gmail.com : nurul :
  3. titonews24@gmail.com : Tito :
শিরোনাম :
অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের ভার্চুয়াল সাধারণ সভা অনুিষ্ঠত : অভিষেকের প্রস্তুতি হাইকোর্টের নির্দেশে কেশবপুরে অবৈধ “রোমান ব্রিকস” ভেঙ্গে দিল প্রশাসন মাদ্রিদে হবিগঞ্জবাসীর মিলন মেলায় মুখরিত লাভপিয়েছ মণিরামপুরের জুড়ানপুর বালিকা বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষককে হাজিরা খাতায় স্বাক্ষরে বাঁধা মালিতে জাতিসংঘ শান্তিপদক পেলেন বাংলাদেশের ১৩৯ জন শান্তিরক্ষী কেশবপুর উপজেলা চেয়ারম্যানকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মণিরামপুরে সাংবাদিক পুত্র মাহির গোল্ডেন জিপিএ-৫ লাভ মণিরামপুরে ইকবালকে কমিটি গঠন কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ : রোহিতার আহ্বায়ক বহিষ্কার মণিরামপুরে ২দিন ব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলার শুভ উদ্বোধন মণিরামপুরে গ্রাম ডাক্তারের ভুল চিকিৎসায় স্কুল ছাত্রীর হাতে পঁচন ।। আদালতে মামলা

বাজেটে দাম কমবে – দাম বাড়বে যেসব পণ্যের

  • আপডেট: বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০
  • ৯১৩ দেখেছেন

বিশেষ প্রতিনিধি।।
মহামারি করোনা ভাইরাস মোকাবিলায় ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বেশ কিছু পণ্য ও সেবায় বাড়তি কর আরোপ করায় কিছু পণ্য ও সেবার দাম বাড়ছে।
এবার দাম বাড়বে যেসব পণ্যের- অনলাইন খাবার, অনলাইন কেনাকাটা, রঙ, বিদেশি টিভি, সিগারেট, সোডিয়াম সালফেট, আয়রন স্টিল, স্ক্রু, আলোকসজ্জা সামগ্রী, কম্প্রেসার শিল্পে ব্যহহৃত উপকরণ, বার্নিশ, বাইসাইকেল, আমদানি করা অ্যালকোহল, গাড়ি রেজিস্ট্রেশন খরচ, শ্যাম্পু, জুস, ইন্টারনেট খরচ, আমদানি করা দুধ ও দুগ্ধজাত পণ্য, মোবাইল খরচ, চকলেট, বিদেশি মোটরসাইকেল, বডি স্প্রে ইত্যাদি।
করোনা ভাইরাস পরিস্থিতিতে চলতি বছরের বাজেটে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ছাড়াও কৃষি উৎপাদনে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতির দাম কমানোর প্রস্তাব করা হয়েছে।
স্বাস্থ্য সুরক্ষার মাস্ক, হ্যান্ড গ্লাভস, পিপিই, আইসিইউ যন্ত্রপাতি, ওষুধ এবং কৃষি কাজে ব্যবহারে হস্তচালিত কৃষি যন্ত্রপাতি, চিনির দাম কমানোর প্রস্তাব করা হয়।
বৃহস্পতিবার (১১ জুন) বিকেল সোয়া ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেছেন।
শুল্ক হ্রাস করার ফলে বাজেটে কৃষিপণ্য রোলার চেইন, বল-বেয়ারিং, এমএস সিট, গিয়ার বক্স ও পার্টস, টায়ার-টিউব ইত্যাদিতে শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়েছে।
পোলট্রি ও মৎস্য পণ্যের মধ্যে রয়েছে- সয়াবিন তেলের কেক ৫ শতাংশ থেকে কমিয়ে শূন্য ও সয়া প্রোটিনের ক্ষেত্রে ১০ শতাংশ থেকে কমিয়ে শূন্য শতাংশ করা হয়।
দেশীয় শিল্পের প্রতিরক্ষণে মর্টার, ফটো সেনসেটিভ প্লেট ৫ শতাংশ কমানোর প্রস্তাব করা হয়। কম্প্রেসার শিল্পে লুব্রিকেট বা কাটিং ওয়েল এবং বিটুমিন মিনারেল ওয়েল ১০ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করেছেন অর্থমন্ত্রী।
পাদুকা শিল্প ও টেক্সটাইল ফেব্রিসের বিভিন্ন সরঞ্জমাদিতে ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।
স্বর্ণ আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট শূন্যে নামিয়ে আনার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।
এছাড়াও, প্যারাফিন ওয়াক্স, হস্তচালিত কৃষি যন্ত্র, বৈদ্যুতিক সিগন্যালিং পণ্য এবং রেগুলেটরি ডিউটি হ্রাসের ফলে শিল্পের জন্য ইথিলিন বা প্রোপিলিন, আর্টিফিশিয়াল গার্টস ইত্যাদির দাম কমবে বলে জানান অর্থমন্ত্রী।


এ খবর টি সোস্যাল মিডিয়াতে এ পোষ্ট করুন

এ জাতীয় আরও খবর




© All rights reserved © 2013-2022