1. admin@manirampurprotidin.com : admin :
  2. hnurul146@gmail.com : nurul :
  3. titonews24@gmail.com : Tito :
শিরোনাম :
কেশবপুর উপজেলা চেয়ারম্যানকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মণিরামপুরে সাংবাদিক পুত্র মাহির গোল্ডেন জিপিএ-৫ লাভ মণিরামপুরে ইকবালকে কমিটি গঠন কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ : রোহিতার আহ্বায়ক বহিষ্কার মণিরামপুরে ২দিন ব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলার শুভ উদ্বোধন মণিরামপুরে গ্রাম ডাক্তারের ভুল চিকিৎসায় স্কুল ছাত্রীর হাতে পঁচন ।। আদালতে মামলা মণিরামপুরে সাবেক অধ্যক্ষ মাওলানা বজলুর রহমানের ইন্তেকাল আয়েবাপিসি’র সাধারন সম্পাদক বকুল খানকে যুক্তরাজ্যে বিভিন্ন সংগঠনের সংবর্ধনা সাতবাড়িয়া ইউনিয়ন পরিষদ সচিবের প্রকাশ্যে ঘুষ গ্রহন মণিরামপুর জুয়েলারী সমিতি পক্ষ থেকে কাউন্সিলর বাবুলাল চৌধুরীকে সংবর্ধনা মণিরামপুরের শীর্ষ ব্যবসায়ী রতন পালের স্ব-পরিবারে ভারত পাড়ি! কিন্তু কেন ?

করোনা ভাইরাস বাতাসবাহিত হওয়ার আশঙ্কা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  • আপডেট: বুধবার, ৮ জুলাই, ২০২০
  • ৪৬৩ দেখেছেন

বিশেষ প্রতিনিধি।।
করোনা ভাইরাস বাতাসবাহিত হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সম্প্রতি বাতাসে এ ভাইরাসের দীর্ঘক্ষণ ভেসে থাকা ও অনেক দূর পর্যন্ত বাহিত হওয়ার প্রমাণ পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি।
খুব শিগগিরই তারা এ ব্যাপারে নতুন করে বিবৃতি দেবে বলে জানিয়েছে। বুধবার (৮ জুলাই) জেনেভায় এক প্রেস সম্মেলনে এ কথা জানায় হু।
আন্তর্জাতিকি সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, এর আগ পর্যন্ত হু বলে আসছিল, সংক্রমিত ব্যক্তির হাঁচি-কাশির মাধ্যমে ছড়ায় করোনা এবং তা দুই মিটারের বেশি যেতে পারে না। হাঁচি-কাশির ভারী কণার সঙ্গে নির্গত হয় বলে এটি দ্রুত নিচে পড়ে যায়।
কিন্তু গত সোমবার (৬ জুলাই) বিশ্বের ৩২টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী এক বিবৃতিতে হুর ওই ব্যাখ্যার বিরোধীতা করে জানান, তাদের কাছে শক্ত প্রমাণ আছে যে, বাতাসে ভেসে করোনা ভাইরাস ২ মিটারের চেয়েও অনেক বেশি দূর পর্যন্ত যেতে পারে।
তারা জানান, সংক্রমিতের নিঃশ্বাস বা হাঁচি-কাশি থেকে নির্গত ৫ মাইক্রোমিটার সাইজের নিচের কণায় ভর করে করোনা ভাইরাস বাতাসে কয়েক ঘণ্টা ভেসে থাকতে পারে, এবং ১০ মিটার পর্যন্ত যেতে পারে।
বিজ্ঞানীদের ওই দাবির পরিপ্রেক্ষিতে হুর ঊর্ধতন কর্মকর্তা বেনডেট্টা অ্যালেগ্রানজি জানান, আমরা স্বীকার করছি বাতাসে অনেক দূর পর্যন্ত করোনা ভাইরাস ছড়ানোর প্রমাণ পাওয়া যাচ্ছে।
হু জানায়, আবদ্ধ স্থান, ভিড়ভাট্টাসহ বিশেষ অবস্থায় করওনা অনেক দূর পর্যন্ত ছড়ানোর প্রমাণ মিলছে। এ ব্যাপারে নিশ্চিত হতে আরও বিস্তারিত জানার চেষ্টা চলছে।
এদিকে এ ঘটনা যদি সত্যি হয়, তাহলে করোনা প্রতিরোধের কৌশলেও বড়সড় বদল আসার সম্ভাবনা রয়েছে। এর আগ পর্যন্ত কেবল ২ মিটার দূরত্ব বজায় রাখা ও সাবান দিয়ে হাত ধোয়ার কথা বলা হলেও, নতুন প্রেক্ষাপটে আরও সতর্কতা যুক্ত হতে পারে।


এ খবর টি সোস্যাল মিডিয়াতে এ পোষ্ট করুন

এ জাতীয় আরও খবর




© All rights reserved © 2013-2022