ঢাকামঙ্গলবার , ৮ ডিসেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

আজ মণিরামপুর হানাদার মুক্ত দিবস ।। দিনটি পালনে কারো নেই কোন প্রস্তুতি

Tito
ডিসেম্বর ৮, ২০২০ ৭:২৫ অপরাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিনিধি ।। 
আজ ৮ ডিসেম্বর মনিরামপুর হানাদারমুক্ত দিবস। ৭১’র এইদিনে যশোরের মনিরামপুর এলাকা পাক-হানাদার বাহিনী মুক্ত হয়। মনিরামপুরের আকাশে ওড়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের লাল সবুজের পতাকা। মুক্তিপাগল স্বাধীনতাকামীদের সাথে পাক-হানাদার বাহিনীর উপজেলার চন্ডিপুর, ডুমুরখালী, রাজগঞ্জ, খোর্দ্দ, উজ্জ্বলপুর, হানুয়ারসহ কয়েকটি এলাকায় সম্মুখ যুদ্ধ সংঘটিত হয়। স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদের তথ্যানুযায়ী এ যুদ্ধে অংশ নেয় ৩’শ জনের অধিক মুক্তিযোদ্ধা। যার মধ্যে শহীদ হন ১৯ জন।

পাক-হানাদারদের ধ্বংসযজ্ঞে বিধস্থ হয়েছিল মনিরামপুর। বিজয়ের প্রায় শেষ প্রান্তে ৮ ডিসেম্বর স্থানীয় মুক্তিযোদ্ধা রতন, গৌর কুমারসহ কয়েক’শ বীর সেনানী থানা ভবন ঘেরাও করে পাকিস্থানী পতাকা নামিয়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। এরই মধ্যদিয়ে মনিরামপুর হানাদার মুক্ত ঘোষনা করে বীরমুক্তিযোদ্ধারা। ঐতিহাসিক ও গৌরবোজ্জ্বল এ দিনটিকে বিশেষ করে স্মরণ রেখেছেন সেই সতীর্থ মুক্তিযোদ্ধারা।

স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ড আলাউদ্দিন বলেন, বিজয়ের এত বছর পরেও মনিরামপুর মুক্ত দিবসের কোন স্মৃতিসৌধ নির্মান হয়নি। এছাড়াও তৈরি করতে পারেনি ৪টি বধ্যভূমির স্মৃতিফলক এবং শহীদ ১৯জন বীর মুক্তিযোদ্ধার কবর পাকাকরন করে সংরক্ষন করার কাজ। তবে এদিনটি পালন উপলক্ষ্যে স্থানীয় মুক্তিযোদ্ধা ও প্রশাসনের নেই কোন প্রস্তুতি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।