ঢাকাসোমবার , ১৬ অক্টোবর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

কৃষিবিদ সুশান্ত তরফদারের পিএইচডি ডিগ্রী লাভ

Tito
অক্টোবর ১৬, ২০২৩ ২:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক নিউজ।।

কৃষিবিদ সুশান্ত কুমার তরফদার যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের অধীন এগ্রোপ্রোডাক্ট প্রসেসিং টেকনোলজী বিভাগ ( APPT) থেকে পিএইচডি ড্রিগ্রী অর্জন করেছেন। তাঁর গবেষণার বিষয় ছিল “ Effects of Pre- and Post- harvest Treatments on Yield, Quality and Shelf-life of Broccoli”. তিনবছর ব্যাপী গবেষণায় কৃষিবিদ সুশান্ত কুমার তরফদার ব্রোকলীর ফলন এবং একই সাথে সেলফ-লাইফ বৃদ্ধির জন্য নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছেন। তিনি তাঁর গবেষণায় কৃষক পর্যায়ে সহজলভ্য ভাবে ব্যবহারের জন্য একটি মডেলও তৈরি করেছেন। ‍‍‍সার্বিকভাবে তাঁর গবেষণালব্দ ফলাফল হইতে জানা যায় কৃষক ভাইেয়রা যদি মাটি পরীক্ষা পূর্বক সম্পূর্ন রাসায়নিক সার এবং সাথে ভার্মিকম্পোস্ট (কেঁচোসার) প্রতি হেক্টরে ২ টন হারে প্রয়োগ করে তাহলে ব্রোকলীর সবোর্চ্চ ফলন পেতে পারে। তাঁর গবেষণায় আরোও জানা যায় ব্রোকলীর সেলফ-লাইফ খুবই স্বল্প। এ ক্ষেত্রে ব্রোকলীর সেলফ-লাইফ বৃদ্ধির জন্য তিনি ব্রোকলী সংগ্রহ করার পর সাথে সাথে পোস্ট-হার্ভেস্ট ট্রিটমেন্ট হিসেবে হাইডেনসিটি পলিইথিলিন ভ্যাকুয়াম প্যাক (HDP15 মাইক্রোন) ব্যবহার করার বিষয়ে পরমর্শ দেন। এ গবেষণায় সাধারণ তাপমাত্রায় কৃষক পর্যায়ে ব্রোকলী ১০-১২ দিন পর্যন্ত গুনগতমান অক্ষুন্ন থেকে সবুজ থাকে এবং কোল্ড-স্টোরেজ অবস্থায় প্রায় ৩০দিন পর্যন্ত চমৎকারভাবে ব্রোকলী সতেজ থাকে।
জনাব সুশান্ত কুমার তরফদার উল্লেখ করেন তাঁর এ গবেষণালব্দ ফলাফল মাঠ পর্যায়ে সম্প্রসারিত হলে কৃষকগণ খুবই উপকৃত হবেন এবং ব্রোকলী, ফুলকপি, বাধাকপিসহ অনেক ধরণের সবজীর সেলফ-লাইফ বৃদ্ধি পাবে, সংগ্রহত্তোর অপচয় অনেকাংশে কমে আসবে এবং কৃষকগণ আর্থিক ভাবে লাভবান হবে।
কৃষিবিদ সুশান্ত কুমার তরফদার এর পিএইচডি গবেষণা দেশে-বিদেশে সমদৃত হয়েছে।
তাঁর গবেষণা আর্টিকেল ইতোমধ্যে সুইজারল্যান্ড, ইংল্যান্ড, ইরান এবং সার্কভুক্ত দেশ সমূহে প্রকাশিত হয়েছে। বিশেষ করে সুইজারল্যান্ডের অত্যন্ত উচুঁমানের জার্নাল ফ্রন্টিয়ার্স (ফ্রেন্টিয়ারস ইন নিউট্রিসান; ইমপ্যাক্ট ফ্যাক্টর ৬.৫৯) -এ প্রকাশিত জার্নালটি সর্বমহলে প্রসংশিত হয়েছে। সুশান্ত কুমার তরফদার এর গবেষণার তত্ত্বাবধায়ক ছিলেন এগ্রোপ্রোডাক্ট প্রসেসিং টেকনোলজী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর। কৃষিবিদ সুশান্ত কুমার তরফদার জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি যশোরের প্রশিক্ষণ অফিসার হিসেবে কর্মরত আছেন।
কৃষিবিদ সুশান্ত কুমার তরফদার তাঁর পিএইচডি ডিগ্রী অর্জনে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।