ঢাকাশুক্রবার , ৩ এপ্রিল ২০১৫
আজকের সর্বশেষ সবখবর

সংসারের ঘানী টানতে কান্ত ওরা ! স্বল্প বেতনে মনিরামপুর গ্রাম্য পুলিশদের মানববেতর জীবন-যাপন

admin
এপ্রিল ৩, ২০১৫ ৪:১৫ অপরাহ্ণ
Link Copied!

ইউনিয়ন পরিষদের ঘর ঝাড়– দেয়া থেকে শুরু করে পরিষদ পাহারা, গ্রামের আইন শৃঙ্খলা রায় নজরদারি, জন্ম-মৃত্যুর নিবন্ধন, অপরাধ বিষয় উৎঘাটন ও অপরাধী গ্রেফতারে পুলিশকে সহযোগীতা, গ্রামের গোলমালের আগাম বার্তা সংশিষ্ট থানায় অবহিত করা, রাজস্ব আদায়, সমন জারিসহ নানা ধরনের খবরা-খবর রাখতে হয় গ্রাম্য পুলিশদের। অথচ পরিবার-পরিজনের দেখভাল তো দূরের কথা তাদের মুখে দু’বেলা-দু’মুঠো অন্ন জুগিয়ে সাধারন জীবন যাপন করা তাদের পে নিতান্তই দূরূহ ব্যাপার। যে বেতন পায় তা দিয়ে সন্তানদের পড়া-লেখা শিখিয়ে মানুষের মত মানুষ করা যেন তাদের কাছে বিলাসিতা। এত কিছুর পরেও তারা স্বপ্ন দেখে সন্তানদের মানুষের মত মানুষ করে তুলবে। এতে করে সন্তান মস্তবড় অফিসার হয়ে সংসারের অভাব অনাটন ঘুচাবে, কিন্তু তাদের সে স্বপ্ন ও বাস্তবতার মাঝে রয়েছে বিস্তর ফারাক। স্বপ্ন যেন তাদের কাছে অধরায় থেকে যাচ্ছে। কয়েকবার পদবী পরিবর্তন হলেও আজও তাদের ভাগ্যের পরিবর্তন হয়নি। আপে করে কথা গুলো বলছিলেন মনিরামপুর উপজেলার সদর ই্উনিয়নের দফাদার ও যশোর জেলা গ্রাম্য পুলিশ কমিটির সভাপতি ইব্রাহিম হোসেন। শুধু ইব্রাহিম নয়, তার মত এ উপজেলায় কর্মরত গ্রাম্য পুলিশসহ সারা দেশের গ্রাম্য পুলিশদের জীবন জীবিকা নির্বাহে অতি মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। তাদের কাজের পরিধি বাড়লেও বাড়েনি তাদের বেতন-ভাতা। জানাযায়, ১৭০৬ সালে শের শাহ’র আমলে বিচার কার্য পরিচালনায় সহযোগীতার জন্য তরফদার ও মহলাদের নিয়ে এ বাহিনী সূচনা হয়। পরে তারা চৌকিদার ও দফাদার বলে পরিচিত হন। ১৮৭০ সালের গ্রাম চৌকিদারী আইনে ইউনিয়ন পর্যায়ে চৌকিদারী পঞ্চায়েত গঠন করা হয়। ১৯৫৯ সালে মৌলিক গনতন্ত্র আদেশে ইউনিয়ন পরিষদের শান্তি শৃঙ্খলা রার স্বার্থে পাহারা-টহলদার, কর আদায় ইত্যাদি েেত্র গ্রাম পুলিশ রাখা হয়। মনিরামপুর উপজেলা নির্বাহী অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১৭টি ইউনিয়নে ১’শ ৪৮ জন গ্রাম্য পুলিশ রয়েছে। এরা ইউনিয়ন পরিষদের বিভিন্ন কাজে সাহায্য প্রদান ছাড়াও অপরাধের তদন্ত, অপরাধ সম্পর্কে তথ্য আদান প্রদান, ইউনিয়ন পরিষদ পাহারা দান, জন্ম-মৃৃৃৃত্যুূর খবরা খবর রাখা। প্রশাসনের বড় কর্মকর্তার আগমন-নির্গমন, পলাতক আসামীর খোঁজ-খবর রাখা ছাড়াও ইউনিয়ন পরিষদের ভিজিডি চাল-গম বিতরনসহ সরকারী নানা কর্মকান্ডের সাথে নিজেদেরকে সংশিষ্ট রাখতে হয়। সুত্রমতে, ১৯৬৮ সালে চৌকিদার ও দফাদারের বেতন ছিল যথাক্রমে ৭০ টাকা ও ৮০ টাকা। দেশ স্বাধীনের পর তাদের বেতন নির্ধারন করা হয় যথাক্রমে ২’শ ও ২’শ ২০ টাকা। ১৯৮৫ সালে বেতন নির্ধারন করা হয় যথাক্রমে ৭’শ ও ১’হাজার টাকা। ওই বছর থেকেই তাদের উৎসব ভাতা চালু হয়। বর্তমানে গ্রাম্য পুলিশদের দফাদার ও মহলাদার নামে ২ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। বর্তমানে তাদের বেতন যথাক্রমে ২’হাজার ১’শ ও ১৯’শত টাকা। উপজেলা গ্রাম্য পুলিশের উপজেলা কমিটির সভাপতি মহাসিন আলী এ প্রতিবেদককে বলেন, যে বেতন পায় তা দিয়ে পরিবার-পরিজনের মুখে দু’ বেলা- দু’ মুঠো অন্ন যোগানো অত্যান্ত দূরূহ ব্যাপার। উপজেলার রোহিতা ইউনিয়নের মহলাদার রমজান আলী জানান, যে বেতন পায় তা দিয়ে সংসারের ব্যয়-ভার মিটিয়ে সন্তান- সন্ততিদের পড়া-লেখা শিখিয়ে মানুষের মত মানুষ করার স্বপ্ন দেখাটা যেন তাদের কাছে বিলাসিতা।Gra,
উপজেলার ভোজগাতী ইউনিয়নের মহলাদার আনিচুর রহমান বলেন, গত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দফাদার ও মহলাদারদের অবসরকালীন ভাতা যথাক্রমে ৬০ হাজার ও ৫০ হাজার টাকা প্রদানের সিদ্ধান্ত হয়। এর অর্ধেক সংশিষ্ট ইউনিয়ন পরিষদ দিবে এবং বাকী অর্ধেক সরকারী বরাদ্ধ থেকে দেয়ার সিন্ধান্ত থাকলেও ইউনিয়ন পরিষদ অর্ধেক টাকা দিলেও বাকী অর্ধেক আজও পাওয়া যায়নি বলে তিনি জানান। বর্তমান বাস্তবতার নিরিখে সময় উপযোগী একটি বেতন কাঠামো নির্ধারন করা হলে তারা সাধারন ভাবে জীবন যাপন করতে পারত বলে তাদের দাবী।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।