ঢাকাসোমবার , ১৩ এপ্রিল ২০১৫
আজকের সর্বশেষ সবখবর

মণিরামপুরে নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইট ভাটায় পোড়ানো হচ্ছে কাঠ

admin
এপ্রিল ১৩, ২০১৫ ১০:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

যশোরের মণিরামপুরে ইট ভাটাগুলোতে পরিবেশ আইন অমান্য করে প্রকাশ্যে কাঠ দিয়ে পোড়ানো হচ্ছে ইট। এতে একদিকে যেমন বন নিধন হচ্ছে,অন্যদিকে জ্বালানী হিসেবে কাঠ পুঁড়িয়ে নানাভাবে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। এ ব্যাপারে প্রশাসনের নীরবতাকে জনমনে প্রশ্নবিদ্ধ করেছে। খোঁজ-খবর নিয়ে জানা যায়, মণিরামপুর উপজেলায় সাঁইত্রিশটি ইট-ভাটা আছে,যার অধিকাংশ ইট ভাটায় জ্বালানী হিসেবে বিভিন্ন প্রজাতির গাছের কাঠ ব্যবহার করা হচ্ছে। সরেজমিন উপজেলার গাংড়া গ্রামে অবস্থিত মেসার্স গাজী ব্রিকস ফিল্ড-এ গেলে দেখা যায়, সদ্য সংগ্রহকৃত বিভিন্ন প্রজাতির গাছের কাঠ দিয়ে ইট ভাটায় ইট পোড়ানো হচ্ছে। এ ছাড়াও উপজেলার সততা ব্রিকস, একতা ব্রিকস, সিদ্Monirampurদিকিয়া ব্রিকস, তারা ব্রিকস, মুক্তা ব্রিকস, নিউ গোল্ড ব্রিকস, সান ব্রিকস, সেভেন স্টার ব্রিকস ফিল্ডসহ অধিকাংশ ইট ভাটায় জ্বালানী হিসেবে কাঠ ব্যবহার করা হচ্ছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড.দেলোয়ার হোসেন বলেনÑ গাছ আমাদের জীবন, গাছ যেভাবে নিধন হচ্ছে তা দুঃখজনক ও উদ্বেগের বিষয়। ইট ভাটায় কাঠ পুঁড়িয়ে বিভিন্ন রাসায়নিক যৌগ উৎপন্ন হয়ে জলবায়ুর পরিবর্তন, সালোকসংশ্লেনে বাঁধাসহ নানাভাবে নির্মল পরিবেশ দূষন করছে।
এক কথায় পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। উপজেলা ইট ভাটা মালিক সমিতির সভাপতি আবদুল খালেক বলেন,সকল ভাটায় যে জ্বালানী হিসেবে কাঠ ব্যবহার হচ্ছে তথ্যটি সঠিক নয়,তবে এবার চাহিদার তুলনায় কয়লা সরবরাহ না থাকায় এবং কয়েকগুণ মুল্য বৃদ্ধি পাওয়ায় বাধ্য হয়ে কেউ কেউ হয়তো কাঠ ব্যবহার করছে। উপজেলা বন সংরক্ষক আবুল বাশার বলেন,মণিরামপুরে ব্যাপক হারে পাবলিকের বন উজাড় হচ্ছে যা দুঃখজনক। ইট ভাটায় কাঠ পোড়ানো হচ্ছে জেনেছি। অচিরেই প্রশাসন ও বন বিভাগের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালতসহ নানা কার্যক্রম গ্রহণ করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।