ঢাকাবুধবার , ১০ জুন ২০১৫
আজকের সর্বশেষ সবখবর

মনিরামপুরের কয়েক শ’ যুবক নিখোঁজ

admin
জুন ১০, ২০১৫ ৩:৪২ অপরাহ্ণ
Link Copied!

দালাল চক্রের খপ্পরে পড়ে মালয়েশিয়া যাওয়ার পথে যশোরের মনিরামপুর উপজেলার কয়েক শ’ যুবক ২৩ মাস ধরে নিখোঁজ রয়েছে। এদের মধ্যে কয়েকজন লাশ হয়ে ফিরেছে। সম্প্রতি থাইল্যান্ডের গভীর জঙ্গলে একের পর এক গণকবর আবিষ্কার হওয়ার খবরে নিখোঁজ যুবকদের পরিবারগুলোতে বিরাজ করছে চরম উদ্বেগ-উৎকণ্ঠা। এসব ঘটনায় মামলা হলেও মানবপাচারকারীরা প্রভাবশালী হওয়ায় এক দিকে মামলা তুলে নেয়ার হুমকি-ধমকি দিচ্ছে, অন্য দিকে প্রশাসনের নীরবতাকে জনমনে প্রশ্নবিদ্ধ করেছে। জানা যায়, উপজেলার পশ্চিমাঞ্চলের কপোতা নদ উপত্যকার বন্যাকবলিত এলাকার সাতটি ইউনিয়নের বেশির ভাগ মানুষ দরিদ্র এবং এ জনগোষ্ঠীর একটি বড় অংশ বেকার যুবক। একটি অসাধু দালাল চক্র তথা মানবপাচারকারীরা এদের বিভিন্ন প্রলোভন দেখিয়ে বিগত কয়েক বছর ধরে মানবপাচার করে চলেছে। এসব দালাল চক্রের খপ্পরে পড়ে গত ২৩ মাস ধরে উপজেলার কয়েক শ’ যুবক পানি পথে মালয়েশিয়ায় যাওয়ার সময় নিখোঁজ হয়েছে। এদের মধ্যে নারীও রয়েছে। monirampurউপজেলার মশ্বিমনগর গ্রামের আমানউল্লাহ, কামরুল জামান, কামাল হোসেন, সোহেল খান, চাকলা গ্রামের সারাত আলী, হাসানুর রহমান, মল্লিকপুর গ্রামের ইকবাল হোসেন, খালিয়া গ্রামের তহিদুল ইসলাম, মোবারকপুর গ্রামের পীর বক্স, তপন, কিসমত চাকলা গ্রামের শাহ আলম, হাসান আলী, ফারুক হোসেন, সুমন হোসেন, শৈলগ্রামের মাসুদুর রহমান, শিমুল হোসেনসহ প্রায় কয়েক শ’ যুবক এখনো নিখোঁজ রয়েছে। লাশ হয়ে ফেরেছে এনায়েতপুর গ্রামের রুবেল হোসেন, সেলিম হোসেন ও রবিউল ইসলাম, চণ্ডিপুর গ্রামের বজলুর রহমানের স্ত্রী সাইফুন নেছা, মাহবুবুর রহমান, রাজগঞ্জ এলাকার আশিকুর রহমান প্রমুখ। মশ্বিমনগর গ্রামের নিখোঁজ কামাল হোসেনের তিন সন্তান ও স্ত্রীর আর্তনাদ, বৃদ্ধা মায়ের আহাজারি ও বৃদ্ধ বাবার বোবা কান্না ওই এলাকার আকাশ বাতাস ভারী হয়ে ওঠেছে। কামালের বৃদ্ধ বাবা মহাতাপ আলী কাঁদতে কাঁদতে বলেন, দুই বছর আগে পাশের হজরত আলীর ছেলে আশরাফুল ও রবিউল আমার কামালকে মালয়েশিয়ায় নিয়ে যাবে বলে নিয়ে গেছে। আজো আমার কামালের কোনো খোঁজ পাইনি। শৈলী গ্রামের নিখোঁজ শিমুলের বাবা ছয়রুদ্দীন বলেন, ডুমুরখালী গ্রামের খোরশেদ আলীর ছেলে বাবলু আমার ছেলেসহ আটজনকে আকাশপথে মালায়েশিয়ায় নিয়ে যাবে বলে চুক্তি করে পানি পথে নিয়ে যায়। তাদের মধ্যে সেলিম নামের একজন মারা গেছে। আজ প্রায় দুই বছর হয়ে গেল আমার ছেলে শিমুলের কোনো সন্ধান পেলাম না। দালাল বাবলু বলেছে তারা ভালো আছে।
এ দিকে দালাল চক্রের সদস্য বাবলু জানায়, নিখোঁজ হয়নি, তারা থাইল্যান্ডের সংখ্যুলা এলাকার জেলখানায় ছিল। সম্প্রতি সেখান থেকে তাদের এখন গোলক বর্ডারের একটি শেল্টার রুমে রাখা আছে। মশ্বিমনগর ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল গফুর বলেন, অত্র ইউনিয়ন থেকে প্রায় অর্ধশতক যুবক নিখোঁজ রয়েছে। হরিহরনগর ইউপি চেয়ারম্যান উপাধ্য আব্দুস সাত্তার বলেন, অত্র এলাকার হতদরিদ্র মানুষগুলো দালাল চক্রের প্রলোভনে পড়ে পানি পথে মালয়েশিয়ায় যাচ্ছে। এ নিয়ে আমার পরিষদে সালিস বিচারও হয়েছে। মনিরামপুর থানার ওসি মোল্লা খবীর আহমেদ বলেন, এ বিষয়ে পুলিশ তৎপর রয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।