ঢাকাসোমবার , ২০ জুলাই ২০১৫
আজকের সর্বশেষ সবখবর

মনিরামপুরের কপোতাক্ষ নদ খনন শুরু : বন্যা থেকে রক্ষা পাবে কয়েক লাখ মানুষ

admin
জুলাই ২০, ২০১৫ ৫:৪৫ অপরাহ্ণ
Link Copied!

অবশেষে খননের উদ্যোগ নেয়া হয়েছে কপোতাক্ষ নদ। যশোরের মনিরামপুর উপজেলার মশ্মিমনগর ইউনিয়নের চাকলাঘাট থেকে স্বরসকাটি পর্যন্ত সাড়ে ১২ কিলোমিটার নদ খনন করা হবে প্রকল্পের আওতায়। বাংলাদেশ নৌবাহিনীর তত্তবধানে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এদিকে এ খননের মাধ্যমে প্রায় দেড় দশকের জলাবদ্ধতা নিরসন সম্ভব হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।
সূত্রমতে, ২০০০ সালে যশোরের মনিরামপুর উপজেলায় ভয়াবহ বন্যা দেখা দেয়। ওই সময় ঘরছাড়া হয় পাঁচ শতাধিক পরিবার। আশ্রয় কেন্দ্রে অবস্থান নিতে বাধ্য হয় কয়েক হাজার মানুষ। এরপর থেকে প্রতিবছরই বর্ষা মৌসুমে বন্যা দেখা দেয় উপজেলা মশ্মিমনগর ইউনিয়নে। কপোতাক্ষ অববাহিকায় পলি জমাট হওয়ার কারণেই এ বন্যার সৃষ্টি। বিষয়টি চিহ্নিত হওয়ার পর থেকেই নদ খননের জন্য বিভিন্ন সময় আন্দোলন সংগ্রাম করে আসছিল বন্যাকবলিত এ অঞ্চলের মানুষ। এতে টনক নড়ে পানি উন্নয়ন বোর্ডের।copy তারই ধারাবাহিকতায় সম্প্রতি নদ খননের উদ্যোগ নেয়া হয়। পানি উন্নয়ন বোর্ড সূত্র জানিয়েছে, নদ খননের জন্য এ প্রকল্পটিতে বরাদ্ধ দেয়া হয় প্রায় ১২ কোটি টাকা। কাজ সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য এবার বাইরের কোনো ঠিকাদারকে নিয়োগ প্রদান করা হয়নি। এ ক্ষেত্রে বাংলাদেশ নৌবাহিনীর তত্ত¡াবধানে চলবে খনন কাজ। চাকলাঘাট থেকে স্বরসকাটি পর্যন্ত সাড়ে ১২ কিলোমিটার খনন প্রক্রিয়া সরাসরি সম্পন্ন করবেন সামরিক এ সংস্থাটির সদস্যরা। প্রকল্প সহকারী রামপ্রসাদ দত্ত এ প্রতিনিধিকে জানিয়েছেন, সরকারের সকল নির্দেশনা মেনেই নির্ধারিত সময়ে ড্রেজিং কাজ সম্পন্ন করা হবে। তিনি বলেন, ড্রেজিং সম্পন্ন হলে আসন্ন বর্ষা মৌসুমে এ অঞ্চলে বন্যার প্রকোপ কমে আসবে। ফলে দেড় দশকের জলাবদ্ধতা নিরসন সম্ভব হবে বলে দাবি করেন এ সহকারী। এদিকে জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও মশ্মিমনগর ইউপি চেয়ারম্যান আ্যাডভোকেট এম এ গফুর জানিয়েছেন, দেরিতে হলেও এ নদ খনন দর্দশাগ্রস্ত মানুষকে আশার পথ দেখাচ্ছে। একটি সুশৃঙ্খল বাহিনীর তত্ত¡াবধনে এই কাজ সম্পন্ন করায় সন্তুষ্টি প্রকাশ করে তিনি বলেন, কপোতাক্ষ নদ খননের মাধ্যমে এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের আশা পূরণ হতে চলেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।