ঢাকামঙ্গলবার , ৬ মার্চ ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

মণিরামপুরে ভ্রাম্যমান আদালতে জরিমানা, ব্যবসায়ীদের সড়ক অবরোধ, প্রতিবাদ

Tito
মার্চ ৬, ২০১৮ ১১:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

মনিরুজ্জামান টিটো ॥
মণিরামপুরে পাটর‌্যালী ও আলোচনাসভা শেষে উপজেলা নির্বাহী অফিসার (চলতি দায়িত্ব) ও সহকারী কমিশনার ভূমি হোসাইন মুহাম্মদ আল মুজাহিদ স্থানীয় বাজারের চাউল পট্টিতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এসময় তিনি পাট জাত দ্রব্য ব্যবহারের পরিবর্তে প্লাস্টিকের বস্তা ব্যবহারের অপরাধে ৫ ব্যাবসায়ীর নিকট থেকে সর্বমোট ১৬ হাজার টাকা জরিমানা আদায় করেন। এসময় তিনি চাউল ব্যবসায়ী সমিতির সভাপতি বসু মোল্লার ছেলে আরিফুল ইসলাম ও মতিয়ার রহমানের দোকান থেকে পাঁচ হাজার টাকা করে এবং কামরুল ইসলাম, মারুফ হোসেন ও তরুন কুন্ডুর দোকান থেকে দুই হাজার টাকা করে জরিমানা আদায় করেন। এ ঘটনার প্রতিবাদে চাউল ব্যবসায়ীরা প্রথমে ভূমি অফিসের সামনে সড়ক অবরোধ করেন। সেখানে কিছুক্ষন অবস্থানের পর তারা থানা মোড়ে এক প্রতিবাদ সভ করেন। সভায় বক্তব্য রাখেন চাউল ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক আবু সাঈদ, ব্যবসায়ী আশরাফ আলী, মতিয়ার রহমান প্রমূখ। এসময় তারা দাবী করেন, প্লাস্টিক ব্যবহার নিষেধে কোন পূর্ব ঘোষনা ছাড়াই ব্যবিসায়ীদের জরিমানা করা হয়েছে। এর প্রতিবাদে তারা বিষয়টি সুরাহ না হওয়া পর্যন্ত সকল চাউলের দোকান বন্ধের সিদ্ধান্ত ঘোষনা করেন। এর পর স্থানীয় উপজেলা চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু বিষয়টি মিমাংসার জন্য সহকারী কমিশনার (ভূমি) এর সাথে আলোচনার আশ্বাস দিলে তারা অবরোধ উঠিয়ে নেয়। এক পর্যায়ে সহকারী কমিশনার (ভূমি) এর সাথে আলোচনার মাধ্যমে অবরোধকারীরা পুনরায় ব্যবসা প্রতিষ্ঠানে ফিরে যান।
চাউল ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক আবু সাঈদ জানান, প্লাস্টিক বস্তা ব্যবহারে আমাদের কাছে কোন নোটিশ কিংবা আমাদেরকে কোন প্রকার জ্ঞাত করা হয়নি। ভারত থেকে আমদানী করা চাউল প্লাস্টিকের বস্তায় আসছে, আমরা কি করবো। হঠাৎ ভ্রাম্যমান আদালত পরিচালিত হওয়ায় আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছি। সরকার যদি প্লাস্টিক বস্তা ব্যবহার নিষিদ্ধ করে, তবে আমরা তা পরিহার করবো।
এর আগে জাতীয় পাট দিবস উপলক্ষ্যে মণিরামপুরে পাটর‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন ও পাট অধিদপ্তরের আয়োজনে সকালে পৌরশহরে র‌্যালী বের হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু। উপজেলা নির্বাহী অফিসার (চলতি দায়িত্ব) হোসাইন মুহাম্মদ আল মুজাহিদ এর সভাপতিত্বে অনষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র আলহাজ্ব কাজী মাহমুদুল হাসান, অতিরিক্ত উপজেলা কৃষি অফিসার নাসরিন নাহিদ, সহকারী কৃষি অফিসার মোজাম্মেল হক মেল প্রমূখ। আলোচনাসভা শেষে তিনি ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।
উপজেলা নির্বাহী অফিসার (চলতি দায়িত্ব) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট হোসাইন মুহাম্মদ আল মুজাহিদ জানান, পাট ও পাট জাত দ্রব্য ব্যবহার পরিহার করে পরিবেশের জন্য ক্ষতিকর প্লাস্টিক ব্যবহারের অপরাধে আইনানুযায়ী ভ্রাম্যমান আদালত জরিমানা আদায় করেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।