ঢাকামঙ্গলবার , ১১ ফেব্রুয়ারি ২০২০
আজকের সর্বশেষ সবখবর

মণিরামপুরে সাহিত্য চর্চায় নিভৃতে অবদান রেখে চলেছে সাহিত্য আড্ডা

Tito
ফেব্রুয়ারি ১১, ২০২০ ১২:২৯ অপরাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিনিধি।।
মণিরামপুরে নিরবে নিভৃতে সাহিত্য চর্চা করে চলেছেন অ্যধ্যাপক হোসাইন নজরুল হক, অশোক কুমার বিশ্বাস ও শফিক শিমু নামের তিন সাহিত্যিক। বছর তিনেক আগে এই তিনজনের উদ্যোগে ‘সাহিত্য পরিষদ’ নামের একটি সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে। এ সংগঠনের আয়োজনে আঞ্চলিক পর্যায়ের নবীন-প্রবীণ কবি, লেখক ও উপন্যাসিকদের সংগঠিত করে নিয়মিতভাবে বসছে সাহিত্য আড্ডা। প্রতি মাসের দ্বিতীয় শুক্রবার মণিরামপুর প্রেসক্লাবের হলরুমে চলে সাহিত্য আড্ডা। সাহিত্য চর্চায় নিভৃতে অবদান রেখে চলেছে সাহিত্য পরিষদের সাহিত্য আড্ডা। সাহিত্য আড্ডায় স্বরোচিত কবিতা পাঠ, নিজেদের লেখা গল্প, রম্য রচনা নিয়ে চলে আলোচনা।
জানাযায়, সাহিত্য পরিষদের সভাপতি কবি অধ্যাপক হোসাইন নজরুল হক ঝিকরগাছা উপজেলার একটি কলেজে বাংলা সাহিত্যে অধ্যপনা করেন। তিনি যশোর এমএম বিশ্ববিদ্যালয় কলেজ থেকে বাংলা সাহিত্যে অনার্স করে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রী লাভ করেন। উপজেলার মধুপুর গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে পড়াকালিন তার ছোট বোনকে নিয়ে লেখা ছড়া ‘ছোট বোন বুড়ি, খাই শুধু মুড়ি’ স্কুলের শিক্ষক আলী আহম্মেদ স্যারের চোখে পড়লে তিনি লেখার প্রশংসা করে ভবিষ্যতে লিখে যাওয়ার উৎসাহ দেন। সেই থেকে লেখা শুরু। তার প্রথম কাব্যগ্রন্থ ‘অন্য রকম কথা’ যা ঢাকা বিশাকা প্রকাশনী থেকে বের হয়। এ পর্যন্ত ৫টি কাব্য গ্রন্থসহ ‘পুতুলে বউ ভাত’ নামে কিশোর কবিতা প্রকাশিত হয়েছে। এবার একুশে বাই মেলায় ‘ভাব প্রেম পদাবলী” কাব্যগ্রন্থ পওয়া যাচ্ছে।
ইতোমধ্যে আঞ্চলিক ও জাতীয় বিভিন্ন পত্রিকায় নিয়মিত কবিতা প্রকাশ ও রম্য রচনা ‘গুল্টে দা’র মাধ্যমে বেশ জনপ্রিয় হয়ে উঠেছেন শফিক শিমু। তারও ২ টি কাব্যগ্রন্থ ‘কুয়াশায় ভেজা সকাল ও ‘রোদ্রে ভেজা দুপুর’ প্রকাশিত হয়েছে। এছাড়া ছোট গল্প ’পান্থা ইলিশের গল্প’ ও ‘গুল্টে দা’ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় ছোট গল্প ‘পান্থা ইলিশের গল্প’ পাওয়া যাচ্ছে।
অপরদিকে অশোক কুমার বিশ্বাসের প্রেমের কবিতা ‘অতৃপ্ত কামনা’ বেশ সাড়া ফেলেছে। ‘মানুষ ও নৈস্বর্গিক’ নামে তারও একটি কাব্যগ্রন্থ এবারের একুশে বই মেলায় পাওয়া যাচ্ছে।
এই তিন সাহিত্যিক দেশের যে কোন প্রান্থে কবি সম্মেলন, কবিতার আসরসহ সংশ্লিষ্ট যে কোন সাহিত্য আড্ডায় তারা যোগ দেন। এমনকি ভারতের কলকাতায় অনুষ্ঠিত কয়েকটি কবি সম্মেলনেও যোদ দিয়েছেন কবি অধ্যাপক হোসাইন নজরুল হক। পেয়েছেন একাধিক সম্মাননা পুরস্কার।
সাহিত্য পরিষদের সভাপতি অধ্যাপক হোসাইন নজরুল হক বলেন, সাহিত্যরস মানুষের বিবেক, মনন ও চিন্তাকে জাগ্রত করে। নিজেকে আত্মশুদ্ধির এক অন্যরকম পন্থা সাহিত্য। সমাজের সকল অনাচার, অসঙ্গতি থেকে দুরে রাখে।

লেখক: আবু বক্কার সিদ্দীক

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।