ঢাকারবিবার , ২১ ডিসেম্বর ২০১৪
আজকের সর্বশেষ সবখবর

কমছে তাপমাত্রা, বাড়ছে শীত

admin
ডিসেম্বর ২১, ২০১৪ ২:০৮ অপরাহ্ণ
Link Copied!

দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রার পারদ নিচে নামা অব্যাহত রয়েছে। এরফলে শীতের তীব্রতা দিন দিনই বাড়ছে। গত চারদিন ধরে তাপমাত্রা কমতে থাকলেও শৈত্যপ্রবাহ এখনো শুরু হয়নি বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে কয়েকদিনের মধ্যেই দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, পশ্চিম ও মধ্যাঞ্চলে একটি বা দুটি (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, পশ্চিম ও মধ্যাঞ্চলে একটি বা দুটি মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) ও তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্য প্রবাহ এবং অন্যান্য অঞ্চলে দুই থেকে তিনটি মৃদু বা মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।images-21
আবহাওয়া অধিদপ্তরের ডিউটি ফোরকাস্টিং অফিসার (ডিএফও) আব্দুর রহমান জানান, দেশের দুই একটি স্থানে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে এসেছে। তবে এটাকে শৈত্যপ্রবাহ বলা যাবে না। একই সঙ্গে কয়েকটি স্থানে তাপমাত্রা ৮ থেকে ১০ এ নেমে আসলে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়ে থাকে।
আবহাওয়া অধিদপ্তর শনিবার সকালে শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন বৃহস্পতিবার চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
এদিকে শনিবার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও সংলগ্ন এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এ ছাড়া দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা পড়তে পারে। রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।