ঢাকারবিবার , ১০ মে ২০২০
আজকের সর্বশেষ সবখবর

“মা” দিবসে মায়ের প্রতি প্রবাসী সন্তানের খোলা চিঠি

Tito
মে ১০, ২০২০ ১:২৫ অপরাহ্ণ
Link Copied!

প্রিয় মা, সালাম নিবা। তুমি কেমন আছো? আমি ভালো আছি। আমার চোখের জলে এই লেখাটুকু-তুমি পড়বে কিনা আমি জানিনা। তবুও আজ বলতে ইচ্ছে করছে। তাই বলছি। বুকের মধ্যে জমাট বাঁধা হাজার রঙের কথা। যদি গল্প বলার মতো করে বলতে পারতাম, তাহলে হয়তো হৃদয়ের জ্বালা কিছুটা মিটতো। অনেকটা নিভৃতে কেটে গেছে গত সাতটি বছর আমার। মা তোমাকে ভুলে যাওয়া কখনো আমার পক্ষে সম্ভব না, তারপরেও ও ভুলে থাকার চেষ্টা করি। কিন্তু কোন ভাবেই যে ভুলে থাকা আমার পক্ষে সম্ভব না। প্রায় সময় বুকের ভেতরটায় শুরু হয় কষ্টের ডুবসাঁতার। আমি ক্লান্ত হয়ে যাই মা। অবসাদ আর বিষাদিত সন্ধ্যা আমাকে ঘিরে ধরে। কেউ বুঝবে না মা তুমি ফ্যামিলির সবাই আর বাংলাদেশটা আমার কাছে কতো প্রিয়।
ইচ্ছে হয়, এখনই ফিরে আসি তোমাদের কাছে । স্বর্গের সুখ এ জগতে লুকিয়ে যেথায় থাকে সে তো আর কোথাও নেই স্নেহময় মায়ের কোল ছাড়া। ‘মা’ ইচ্ছে হলেও এখন আর তোমাকে জড়িয়ে ধরতে পারি না। তোমাকে আর দেশকে যে কতটা ভালোবাসি, প্রবাসে না এলে তা হয়তো জানা হতোনা কোনো দিনই। রাতের নক্ষত্রগুলো তোমার কথা বারবার মনে করিয়ে দেয়। খেতে বসলে তোমার কথা ভেবে চোখে জল আসে। প্রবাস জীবন একটা বিচিত্রময় জীবন মা। পরিবার পরিজন, বন্ধুহীন, ইট পাথরে গড়া আজব এক শহর সুদূর প্রবাস। মা আমি তোমার পাশে থাকার সময় তোমার ভালোবাসার মূল্য হয়তো বুঝিনি, এখন প্রতি পরতে পরতে তোমার ভালোবাসা খুব বেশি মিস করি মা!
মা! আমি জানি আমার সব কষ্টগুলো সবার আগে তুমি’ই শুনতে পাও, বুঝতে পারো। তোমার চোখে এখনো আমি সে-ই ছোট্র শিশু। সত্যিই মা আমি সবসময় তোমার শিশু পুত্র। সেজন্যই তো সামান্য ব্যথা পেলেও মনের অজান্তে মা’ বলে উঠি! মা! এই শুন্যতা আর না পাওয়ার কষ্টটা আমার মতো প্রবাসীরাই বেশি বুঝে। জানো মা, এখনে আমি খুব ভাল আছি। বেশ আছি। এদেশে সবাই ভালো থাকে। পয়সার দুনিয়া। যার আছে তার অঢেল টাকা, খরচ করার জায়গা নেই। আর যার নেই, সেও চলে যাবার মত পয়সাওয়ালা।
‘মা’ তোমার দেওয়া পুরানো কাপড় দিয়ে তৈরি কাঁথাটাও ছিড়ে গেছে কতদিন আগে। তবুও বুকে জড়িয়ে রাখতে ভালো লাগে। যেন তুমি আছো মা। অশ্রু শিক্ত চোখে এর চাইতে আর বেশী কিছু লিখতে পারলাম না।

____ইতি তোমার আদরের ছোট ছেলে সোহেল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।