ঢাকাসোমবার , ১৬ মার্চ ২০২০
আজকের সর্বশেষ সবখবর

নারিকেলের পাতা সাদা একটি স্বাভাবিক রোগ : গুজব না ছড়ানোর অনুরোধ

Tito
মার্চ ১৬, ২০২০ ৭:০৯ অপরাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিনিধি।।
নারিকেল গাছের পাতা সাদা হওয়া নিয়ে ফেজবুকে ভাইরাল হয়েছে যশোর অঞ্চলের সকল এলাকায়। সকলেই বিষয়টি হঠাৎ করে সাদা হয়েছে বলে স্ট্যাটাস দিয়েছেন। তবে এটি দু’তিন আগেই হয়েছে বলে অনেকেই মন্তব্য করেছেন। ভালো ভাবে খেয়াল না করায় আগে থেকে জানা না থাকতেই হঠাৎ ফেসবুকে দেখে আজব ব্যাপার ভেবে ভাইরাল করছেন কিছু ফেজবুক ব্যবহারকারী। তবে এটা একটা খুবই স্বাভাবিক বলে জানিয়েছেন কৃষিবিদগণ।
মনিরামপুর উপজেলা কৃষি দপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফরহাদ শরীফ জানান, নারিকেল গাছের পাতা সাদা বিষয়টি সম্পুর্ণই একটি গাছের রোগজাতীয় বিষয়। শুধু নারিকেল গাছেই নয় এটি কলা গাছেও হতে পারে। এটি একপ্রকার পোকা দ্বারা আক্রান্ত ছত্রাকের কারনে হয়ে থাকে।
স্পাইরালিং হোয়াইট ফ্লাই নামে এক ধরনের পোকার আক্রমনে এমনটি হয়৷ এটি মধ্য আমেরিকার স্থানীয় রোগ হিসাবে চিহ্নিত একটি কীট এবং ২০০৯ সালে মিয়ামি-ডেড কাউন্টি থেকে ফ্লোরিডায় প্রথমবারের মতো রিপোর্ট করা হয়েছিল। এটি নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ করেছেন তিনি।
এরোগ সম্পর্কে আরো বিস্তারিত জানতে লিংকটি দেখুনঃ
http://entnemdept.ufl.edu/creatures/orn/Aleurodicus_rugioperculatus.htm

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।