1. admin@manirampurprotidin.com : admin :
  2. hnurul146@gmail.com : nurul :
  3. titonews24@gmail.com : Tito :
শিরোনাম :
মণিরামপুরে ইকবালকে কমিটি গঠন কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ : রোহিতার আহ্বায়ক বহিষ্কার মণিরামপুরে ২দিন ব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলার শুভ উদ্বোধন মণিরামপুরে গ্রাম ডাক্তারের ভুল চিকিৎসায় স্কুল ছাত্রীর হাতে পঁচন ।। আদালতে মামলা মণিরামপুরে সাবেক অধ্যক্ষ মাওলানা বজলুর রহমানের ইন্তেকাল আয়েবাপিসি’র সাধারন সম্পাদক বকুল খানকে যুক্তরাজ্যে বিভিন্ন সংগঠনের সংবর্ধনা সাতবাড়িয়া ইউনিয়ন পরিষদ সচিবের প্রকাশ্যে ঘুষ গ্রহন মণিরামপুর জুয়েলারী সমিতি পক্ষ থেকে কাউন্সিলর বাবুলাল চৌধুরীকে সংবর্ধনা মণিরামপুরের শীর্ষ ব্যবসায়ী রতন পালের স্ব-পরিবারে ভারত পাড়ি! কিন্তু কেন ? আয়েবাপিসি’র অভিষেক উপলক্ষ্যে মতবিনিময় করতে সাধারন সম্পাদক বকুল খানের লন্ডন সফর মনিরামপুরে ১ কেজি গাঁজাসহ মহিলা কারবারি আটক

নারিকেলের পাতা সাদা একটি স্বাভাবিক রোগ : গুজব না ছড়ানোর অনুরোধ

  • আপডেট: সোমবার, ১৬ মার্চ, ২০২০
  • ১৪২০ দেখেছেন

বিশেষ প্রতিনিধি।।
নারিকেল গাছের পাতা সাদা হওয়া নিয়ে ফেজবুকে ভাইরাল হয়েছে যশোর অঞ্চলের সকল এলাকায়। সকলেই বিষয়টি হঠাৎ করে সাদা হয়েছে বলে স্ট্যাটাস দিয়েছেন। তবে এটি দু’তিন আগেই হয়েছে বলে অনেকেই মন্তব্য করেছেন। ভালো ভাবে খেয়াল না করায় আগে থেকে জানা না থাকতেই হঠাৎ ফেসবুকে দেখে আজব ব্যাপার ভেবে ভাইরাল করছেন কিছু ফেজবুক ব্যবহারকারী। তবে এটা একটা খুবই স্বাভাবিক বলে জানিয়েছেন কৃষিবিদগণ।
মনিরামপুর উপজেলা কৃষি দপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফরহাদ শরীফ জানান, নারিকেল গাছের পাতা সাদা বিষয়টি সম্পুর্ণই একটি গাছের রোগজাতীয় বিষয়। শুধু নারিকেল গাছেই নয় এটি কলা গাছেও হতে পারে। এটি একপ্রকার পোকা দ্বারা আক্রান্ত ছত্রাকের কারনে হয়ে থাকে।
স্পাইরালিং হোয়াইট ফ্লাই নামে এক ধরনের পোকার আক্রমনে এমনটি হয়৷ এটি মধ্য আমেরিকার স্থানীয় রোগ হিসাবে চিহ্নিত একটি কীট এবং ২০০৯ সালে মিয়ামি-ডেড কাউন্টি থেকে ফ্লোরিডায় প্রথমবারের মতো রিপোর্ট করা হয়েছিল। এটি নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ করেছেন তিনি।
এরোগ সম্পর্কে আরো বিস্তারিত জানতে লিংকটি দেখুনঃ
http://entnemdept.ufl.edu/creatures/orn/Aleurodicus_rugioperculatus.htm


এ খবর টি সোস্যাল মিডিয়াতে এ পোষ্ট করুন

এ জাতীয় আরও খবর




© All rights reserved © 2013-2022