1. admin@manirampurprotidin.com : admin :
  2. hnurul146@gmail.com : nurul :
  3. titonews24@gmail.com : Tito :
শিরোনাম :
কেশবপুর উপজেলা চেয়ারম্যানকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মণিরামপুরে সাংবাদিক পুত্র মাহির গোল্ডেন জিপিএ-৫ লাভ মণিরামপুরে ইকবালকে কমিটি গঠন কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ : রোহিতার আহ্বায়ক বহিষ্কার মণিরামপুরে ২দিন ব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলার শুভ উদ্বোধন মণিরামপুরে গ্রাম ডাক্তারের ভুল চিকিৎসায় স্কুল ছাত্রীর হাতে পঁচন ।। আদালতে মামলা মণিরামপুরে সাবেক অধ্যক্ষ মাওলানা বজলুর রহমানের ইন্তেকাল আয়েবাপিসি’র সাধারন সম্পাদক বকুল খানকে যুক্তরাজ্যে বিভিন্ন সংগঠনের সংবর্ধনা সাতবাড়িয়া ইউনিয়ন পরিষদ সচিবের প্রকাশ্যে ঘুষ গ্রহন মণিরামপুর জুয়েলারী সমিতি পক্ষ থেকে কাউন্সিলর বাবুলাল চৌধুরীকে সংবর্ধনা মণিরামপুরের শীর্ষ ব্যবসায়ী রতন পালের স্ব-পরিবারে ভারত পাড়ি! কিন্তু কেন ?

ভবদহের বিল কপালিয়ায় সেচ পাম্পের উদ্বোধন

  • আপডেট: শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০
  • ৩৭২ দেখেছেন

রিপন হোসেন সাজু, মণিরামপুর থেকে।।
মণিরামপুরে ভবদহ অধ্যুষিত বিল কপালিয়ার জলাবদ্ধতা নিষ্কাশনে চাষীদের উদ্যোগে স্থাপিত সেচপাম্পে অবশেষে সংযোগ দিয়েছে পল্লী বিদ্যুৎ। পাউবো অভিযোগপত্র প্রত্যাহার করায় বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। শুক্রবার আনুষ্ঠানিক ভাবে সেচ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এখন থেকে সরকারের দিকে চেয়ে না থেকে নিজেদের অর্থায়নে স্থাপিত সেচপাম্প দিয়েই পানি নিষ্কাশন করে ফসল ফলানোর স্বপ্ন দেখছেন বিলকপালিয়া পাড়ের কৃষকরা।
যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ মণিরামপুরের জেনারেল ম্যানেজার প্রকৌশলী অরুন কুমার কুন্ডু জানান, পাম্প স্থাপন করা ওই জমি পানি উন্নয়ন বোর্ডের দাবি করে যশোরের নির্বাহী প্রকৌশলী তাওহীদুল ইসলামের লিখিত অভিযোগ করেছিলেন। যার প্রেক্ষিতে বিদ্যুৎ সংযোগ বন্ধ করা হয়েছিল। পরবর্তিতে সেই অভিযোগ প্রত্যাহার করায় পাম্পে সংযোগ দেওয়া হয়েছে।
শুক্রবার ইউপি সদস্য কার্ত্তিক চন্দ্র মন্ডলের সভাপতিত্বে নেহালপুর ইউপি চেয়ারম্যান নজমুস সাদত এবং মনোহরপুর ইউপি চেয়ারম্যান মশিয়ুর রহমান যৌথভাবে অতিথি হিসেবে সুইচ টিপে পাম্পের সেচকার্যের উদ্বোধন করেন।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সদস্য ফারুক হোসাইন, পানি সংগ্রাম নেতা পরিতোষ কুমার সরকার, সমিরোন বিশ্বাষ, মানিক মন্ডল, সেচ পাম্প স্থাপনের প্রধান উদ্যোক্তা মাষ্টার শাহিদুজ্জামান, আবদুর রাজ্জাক, ইউপি সদস্য অনিতা দত্ত প্রমুখ।
দীর্ঘদিন জলাবদ্ধ থাকায় বিল কপালিয়ায় প্রায় দেড় হাজার হেক্টর জমি অনাবাদি হয়ে রয়েছে। পানি নিষ্কাশনের জন্য সরকারের কাছে বারবার আবেদন আন্দোলন সংগ্রাম করেও কোন লাভ হয়নি। ফলে কৃষকরা পানি নিষ্কাশনের জন্য ব্যক্তি উদ্যোগ গ্রহন করে নিজেদের অর্থ খরচ করে খালপাড়ে একটি শক্তিশালী পাম্প স্থাপনের উদ্যোগ নেন। কৃষকরা প্রায় সাত লাখ টাকা ব্যয়ে খালপাড়ে একটি শক্তিশালী মোটর (পাম্প) স্থাপন করেন। এ মোটরের সাহায্যে বড় বড় পাইপ দিয়ে বিল থেকে পানি নিষ্কাশন করে তারা ফসল ফলাতে পারবেন।
স্থানীয়রা জানান, কৃষকরা অনেক স্বপ্ন নিয়ে স্থাপনকৃত পাম্প চালু করতে অস্থায়ীভাবে বিদ্যুৎ সংযোগের জন্য যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এ আবেদন করেন। কিন্তু বাঁধ সাধেন পানি উন্নয়ন বোর্ড। বিদ্যুৎ সংযোগ দেয়া বিরত রাখেন পল্লী বিদ্যুৎ সমিতি-২। ফলে কৃষকদের মাঝে দেখা দেয় চরম হাতাশা। এলাকায় সৃষ্টি হয় চরম উত্তেজনার। এক পর্যায়ে চাপের মুখে পাউবো সেই অভিযোগ পত্র প্রত্যাহার করায় পল্লী বিদ্যুৎ সমিতি-২ শুক্রবার সেচ পাম্পের সংযোগ দেন।
পানি উন্নয়ন বোর্ড যশোরের নির্বাহী প্রকৌশলী তাওহীদুল ইসলাম জানান, এলাকার চাষীদের আবেদনের প্রেক্ষিতে অভিযোগপত্র প্রত্যাহার করে অস্থায়ী ভিত্তিতে বিদ্যুৎ সংযোগের জন্য পল্লী বিদ্যুৎ সমিতি-২ কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে।
সেচ পাম্প স্থাপনের প্রধান উদ্যোক্তা শাহিদুজ্জামান জানান, বিদ্যুৎ সংযোগের ফলে কৃষকরা সহজেই পানি নিষ্কাশনের মাধ্যমে আবারও ফসল ফলাতে পারবেন বলে আশা করা হচ্ছে।


এ খবর টি সোস্যাল মিডিয়াতে এ পোষ্ট করুন

এ জাতীয় আরও খবর




© All rights reserved © 2013-2022