ঢাকাসোমবার , ১৫ ফেব্রুয়ারি ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ভবদহের জলাবদ্ধতা নিরসনে করনীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

Tito
ফেব্রুয়ারি ১৫, ২০২১ ৩:২৫ অপরাহ্ণ
Link Copied!

রিপন হোসেন সাজু, মণিরামপুর (যশোর)।।
যশোর-খুলনার দুঃখ ভবদহের জলাবদ্ধতা নিরসনে করনীয় শীর্ষক এক মতবিনিময় সভা সোমবার(১৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় মণিরামপুর উপজেলার মশিয়াহাটি ডিগ্রি কলেজে অনুষ্ঠিত হয়েছে। পিএফজি(পিস ফ্যাসিলিটেটর গ্রুপ) ও সুজন সুশাসনের জন্য নাগরিক মণিরামপুর ও অভয়নগর উপজেলা কমিটির যৌথ উদ্যোগে এবং দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর সহযোগিতায় আয়োজিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সুজন, অভয়নগর উপজেলা কমিটির সভাপতি অ্যধাপক হাফিজুর রহমান।
পিএফজি মণিরামপুর উপজেলা কমিটির সমন্বয়কারী ও সুজন উপজেলা কমিটির সভাপতি অধ্যাপক মোঃ আব্বাস উদ্দীন ও পিএফজি অভয়নগর উপজেলা কমিটির সমন্বয়কারী অধ্যক্ষ আব্দুল লতিফের যৌথ সঞ্চালনায় এ সভায় বক্তব্য রাখেন ভবদহ জলাবদ্ধতা নিরসন ও স্থানীয় পানি কমিটির সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান এ্যাড. কামরুজ্জামান, ভবদহ পানি নিষ্কাশন ও সংগ্রাম কমিটির যুগ্ম আহবায়ক বীরমুক্তিযোদ্ধা গাজী আব্দুল হামিদ, নওয়াপাড়া প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি নজরুল ইসলাম মল্লিক, কুলটিয়া ইউপি চেয়ারম্যান শেখর চন্দ্র রায়, মনোহরপুর ইউপি চেয়ারম্যান মশিউর রহমান, সুন্দলী ইউপি’র সাবেক চেয়ারম্যান বিকাশ চন্দ্র বিশ্বাস, মশিয়াহাটী ডিগ্রি কলেজের অধ্যক্ষ মনিশান্ত বিশ্বাস, মণিরামপুর উপজেলা হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদের আহবায়ক তপন বিশ্বাস পবন, মণিরামপুর উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি প্রভাষ চন্দ্র দাস, পিএফজি মণিরামপুর উপজেলা কমিটির পিস এ্যাম্বাসেডর আসাদুজ্জামান রয়েল, পিস এ্যাম্বাসেডর প্রধান শিক্ষক আব্দুল মান্নান, পিএফজি’র সদস্য অশোক কুমার বিশ্বাস, পিএফজি অভয়নগর উপজেলার পিস এ্যাম্বাসেডর সহিদুল ইসলাম, অধ্যাপক সেলিম হোসেন, ভবদহ পানি নিষ্কাশন আন্দোলন ও সংগ্রাম কমিটির নেতা বীরমুক্তিযোদ্ধা অধীর কুমার পাড়ে, মনোরঞ্জন অধিকারী, পরিতোষ কুমার সরকার, সমরেশ বৈরাগী, প্রভাষক সমীর সরকার, আশুতোষ বৈরাগী, চঞ্চল কুমার বিশ্বাস, গাজী শরীফ উদ্দীন, মলয় সরকারসহ স্থানীয় ভুক্তভোগী জনগনের প্রতিনিধি ও পানি সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ ও সুধীজন বক্তব্য রাখেন।
সভায় দি হাঙ্গার প্রজেক্টের আঞ্চলিক সমন্বয়কারী খোরশেদ আলম সকলের বক্তব্য ও ভবদহ জলাবদ্ধতা নিরসনে উপস্থিত বক্তাগনের বক্তব্যের সারাংশ তুলে ধরেন।
সভায় অধিকাংশ বক্তা ভবদহ জলাবদ্ধতা নিরসনে পর্যায়ক্রমে ভবদহ অঞ্চলের বিভিন্ন বিলে জোয়ার আধার প্রকল্প চালু, নদী ও খাল খননসহ ভৈরব নদের সাথে সংযোগ খাল আমডাঙ্গা খাল প্রশস্তকরনে মতামত পেশ করেন। এ ছাড়া ভবদহ অঞ্চলে অপরিকল্পিত স্লুইচগেট ও ব্রীজ কালাভার্ট অপসারণ করে বিল থেকে নির্বিঘ্নে পানি নিষ্কাশনের পথ সুগম করে দেওয়ার পক্ষে মতামত দেন। ভুক্তভোগী জনগনের প্রতিনিধিরা টিআরএম প্রকল্প চালুর মেয়াদে কৃষকদের উপযুক্ত ভর্তুকির দাবি করেন। প্রস্তাবিত প্রকল্পসমূহ বাস্তবায়নে সেনাবাহিনীর তত্বাবধানের দাবি করেন বক্তারা।
সভায় বক্তাগন ভবদহ সমস্যা সমাধানে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন এবং আন্দোলনরত সকল কমিটির নেতৃবৃন্দ ঐক্যবদ্ধভাবে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাবার ব্যাপারে একমত পোষন করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।