ঢাকামঙ্গলবার , ৩১ মার্চ ২০২০
আজকের সর্বশেষ সবখবর

করোনা আক্রান্তদের জন্য ভেন্টিলেশন প্রযুক্তি উমুক্ত করলো ইশরাকের আমেরিকান কোম্পানী মেডট্রোনিক

Tito
মার্চ ৩১, ২০২০ ১০:০৩ অপরাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিনিধি।।
করোনায় আক্রান্ত হয়ে ফুসফুসের ব্রোংকিউল গুলি যখন ফ্লামেটেড হয় এবং জলীয় পদার্থ জমে তখন শ্বসনের মাধ্যমে নেয়া অক্সিজেন অক্সি হিমোগ্লোবিনে রুপান্তরে বাধা প্রাপ্ত হয়। শুরু হয় শ্বাস কষ্ট এবং নিউমোনিয়া। এরুপ সময় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখতে ভেন্টিলেটর লাগে। এটি তৈরি করা সহজ কোন বিষয় না।
আপনারা হয়তো জেনেছেন ওয়ালটন দেশে ভেন্টিলেটর তৈরি করতে যাচ্ছে। কিন্তু এত হাইটেক জিনিস তারা কিভাবে বানাবে? বলা হচ্ছে আমেরিকান কোম্পানি Medtronic ওয়ালটন কে সব ধরনের সহায়তা করবে।
এখানে প্রশ্ন আসে Medtronic কেন ওয়ালটন কে এই ক্রান্তিকালে সহায়তা করছে?? এর পেছনে একজন বাংলাদেশীর প্রতি কৃতজ্ঞতা না প্রকাশ করলে অন্যায় হবে। তিনি হলেন বিশ্বের এক নম্বর মেডিকেল ইকুইপমেন্ট নির্মাতা কোম্পানি Medtronic এর Chairman এবং CEO জনাব ওমর ইসরাক। এই কোম্পানির সম্পদের পরিমান $১০০ বিলিয়নের বেশি। সারা বিশ্বে প্রায় ১ লক্ষ মানুষ কাজ করে এই কোম্পানিতে।
১৯৫৬ সালে ঢাকায় জন্মগ্রহন করা জনাব ওমর ইসরাক সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে পড়া একজন গর্বিত বাংলাদেশী। তার আরেকটি পরিচয় আছে, Intel কে চেনেনা এমন মানুষ খুব কম আছে। জনাব ওমর ইসরাক এই Intel কোম্পানির চেয়ারম্যান।
ফেসবুকে ভারতীয়রা গর্ব করে নাসায় তাদের অমুক তমুক বিজ্ঞানী আছে, গুগলে আছে ইত্যাদি। কিন্তু আমরা বাংলাদেশীরা কখনো এদেশের সফল মানুষদের চিনতে চাইনা। আগ্রহ পায়না।
কোভিড-১৯ এর এই দুর্যোগে জনাব ওমর ইসরাক Medtronic কোম্পানির তৈরি করা PB-560 ভেন্টিলেটরের সত্ব উন্মুক্ত করে দিয়েছেন। যে কেউ চাইলে এখন থেকে ডিজাইন এবং স্পেসিফিকেশন নিয়ে এটি তৈরি করতে পারবে। বিশেষ করে ওয়ালটনের ক্ষেত্রে সার্বিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে Medtronic।
এই অগ্রজের জন্য শ্রদ্ধা ও ভালবাসা। আমাদের সকলকে এই ক্রান্তিকালে এক হতে হবে। লড়তে হবে। গুজব থেকে দূরে থাকতে হবে। আর স্বাস্থবিধি মেনে চলতে হবে। ঘরে থাকুন, নিরাপদে থাকুন।

সূত্র: ডিফেন্স রিসার্চ ফোরাম

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।