ঢাকাশনিবার , ১৬ মে ২০২০
আজকের সর্বশেষ সবখবর

আমেরিকাতে করোনার শতভাগ এন্টিবডি আবিষ্কার : আশার আলো দেখছে বিশ্ব

Tito
মে ১৬, ২০২০ ৮:৪৪ অপরাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিনিধি।।
সুস্থ মানুষের শরীরে করোনা শতভাগ প্রতিহত করে এমন অ্যান্টিবডি আবিষ্কারের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের বায়োটেক ফার্ম সোরেন্টো। ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠানটির দাবি, ৪ দিনেই শতভাগ কাজ করবে তাদের আবিষ্কৃত এসটিআই-১৪৯৯ নামের অ্যান্টিবডি।
এদিকে চলতি বছরের শেষ নাগাদ করোনাভাইরাসের টিকা বাজারে আনতে ‘অপারেশন ওয়ার্প স্পিড’ নামে এক কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, টিকা আসুক বা না আসুক আমরা ফিরছি। শরতেই স্কুলগুলো খুলে দেয়া হবে। অর্থনীতিও সচল হবে।
সোরেন্টোর বিজ্ঞানীরা বলছেন, যতদিন পর্যন্ত করোনাভাইরাসের টিকা আবিষ্কার না হবে, ততদিন তাদের তৈরি অ্যান্টিবডি করোনা চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে। প্রতিষ্ঠানটি বর্তমানে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) অনুমোদনের অপেক্ষায় আছে। এ অনুমোদন পেলেই তারা মাসে এ অ্যান্টিবডির ২ লাখ ডোজ তৈরি করতে পারবে বলে জানিয়েছে।
ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে সোরেন্টোর প্রধান নির্বাহী ড. হেনরি বলেন, আমরা জোর দিয়ে বলতে চাই, প্রতিকার এসে গেছে। আমরা এমন সমাধান নিয়ে এসেছি, যা শতকরা ১০০ ভাগ কাজ করে। যদি আমাদের দেহে অ্যান্টিবডি থাকে তাহলে সামাজিক দূরত্বের প্রয়োজন নেই। কোনো ভয়ভীতি ছাড়া সবাই সমাজে চলাফেরা করতে পারবেন।
পরীক্ষায় দেখা গেছে, এ অ্যান্টিবডি মানুষের শরীরে প্রবেশ করানোর পর করোনা সংক্রমণ শতভাগ থামিয়ে দেয়। তবে, এ আবিষ্কারে খুব বেশি আশ্বস্ত হতে পারছেন না অনেক চিকিৎসা বিশেষজ্ঞ। আক্রান্ত ব্যক্তির শরীরে এ অ্যান্টিবডি কতক্ষণ কাজ করবে তা নিয়েই শঙ্কা তাদের।
এক বিবৃতিতে সোরেন্টো জানিয়েছে, তারা মাসে যে পরিমাণ অ্যান্টিবডি উৎপাদন করতে পারবে তাতে টিকা আসার আগ পর্যন্ত পর্যাপ্ত আকারে তা পাওয়া যাবে। এজন্য তারা এফডিএর কাছে জরুরি ভিত্তিতে অনুমোদন চেয়ে আবেদন করেছে। এদিকে এমন ঘোষণার পর সোরেন্টোর শেয়ারমূল্য শতকরা প্রায় ২২০ ভাগ বেড়ে গেছে।
শুক্রবার হোয়াইট হাউসের রোজ গার্ডেনে সাংবাদিকদের ট্রাম্প জানান, শরতেই স্কুলগুলো খুলে দেয়া হবে। অর্থনীতি সচল করার ক্ষেত্রেও কাজ করা হবে। তিনি বলেন, টিকা আসুক বা না আসুক আমরা ফিরছি। চলতি বছরের মধ্যে করোনার ভ্যাকসিন তৈরির লক্ষ্যে এ সময় ‘অপারেশন ওয়ার্প স্পিড’র উদ্বোধন করেন ট্রাম্প।
ওই কর্মসূচি নিয়ে ট্রাম্প বলেন, এর মানে হচ্ছে বড় এবং এর অর্থ হচ্ছে দ্রুত। ম্যানহাটন প্রজেক্ট ছাড়া আর কখনই এত বড় বৈজ্ঞানিক, শিল্প ও লজিস্টিক প্রয়াস আমাদের দেশ দেখেনি। তিনি বলেন, এর উদ্দেশ্য হচ্ছে যত দ্রুত সম্ভব করোনাভাইরাসের পরীক্ষিত টিকার উন্নয়ন, উৎপাদন ও বিতরণ শেষ করা। আবার অগ্রাধিকার ভিত্তিতে চলতি বছরের শেষ নাগাদ এটি দেখতে পাওয়াটা আমরা পছন্দ করব।
এ সময় ট্রাম্পের পেছনে দাঁড়িয়ে ছিলেন ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক অ্যান্থনি ফাউসি। ট্রাম্পের এ টিকার ভাষণের সময় ফাউসি মাথা নিচু করে নিজের টাই ঠিক করছিলেন। এর আগে মঙ্গলবার কংগ্রেসে দেয়া সাক্ষ্যে ফাউসি বলেছেন, করোনার টিকা যে কার্যকর হবে তার কোনো নিশ্চিয়তা নেই। বৃহস্পতিবার আরেক মার্কিন কর্মকর্তা বলেছেন, একটি টিকা তৈরি করতে ১০ বছর পর্যন্ত সময় লাগে। তবে সব কিছু ঠিক থাকলে করোনার টিকা ১২ থেকে ১৮ মাসের মধ্যে চলে আসবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।